ঢাকা১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

আন্দোলনকারী তরুণের ফাঁসিতে ইরানে আবারও উত্তাপের শঙ্কা

জনবার্তা প্রতিনিধি
ডিসেম্বর ৯, ২০২২ ১১:২৬ অপরাহ্ণ
Link Copied!

হিজাববিরোধী আন্দোলনকারী এক তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। বৃহস্পতিবার সকালে ২৩ বছর বয়সি যুবক মহসিন শেকারিকে ফাঁসি দেওয়া হয়েছে বলে জানিয়েছে ইরান সরকার। সরকারবিরোধী বিক্ষোভে অংশ নিয়ে গ্রেফতার হয়েছিলেন ওই যুবক। 

এই ঘটনার জেরে ইরানে নতুন করে বিক্ষোভ ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত সেপ্টেম্বর মাসে তেহরানে রাস্তা অবরোধে শামিল হয়েছিলেন বলে অভিযোগ উঠেছিল ওই যুবকের বিরুদ্ধে। সেই সঙ্গে আধাসামরিক বাহিনীর এক সদস্যকে ছুরি দিয়ে আঘাত করারও অভিযোগ ছিল তার বিরুদ্ধে।

এই ঘটনায় সরব হয়েছে ইরানের মানবাধিকার সংগঠনগুলো। মৃত্যুদণ্ডের ঘটনায় অবিলম্বে আন্তর্জাতিক মহল যাতে সরব হয়, সেই অনুরোধও জানিয়েছে তারা। তাদের মতে, মহসিনের মৃত্যুদণ্ডের জেরে সরকার যদি কঠোর পরিণতির মুখোমুখি না হয়, তাহলে ইরানে বিক্ষোভকারীদের গণহত্যা হতে পারে।

মানবাধিকার সংগঠনগুলোর আরও অভিযোগ, সুষ্ঠু বিচারপ্রক্রিয়া ছাড়াই মহসিনকে দোষী সাব্যস্ত করে তাকে ফাঁসিতে ঝোলানো হয়েছে। এখনও পর্যন্ত ১০ জনকে মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছে ইরানের আদালত।

প্রসঙ্গত, মাহসা আমিনি নামে ২২ বছর বয়সি এক তরুণীর মৃত্যু ঘিরে ফুঁস ওঠে ইরান। কুর্দিস্তান থেকে তেহরানে যাচ্ছিলেন ওই তরুণী। অভিযোগ, ঠিকমতো হিজাব না পরায় তাকে ধরে নিয়ে যায় দেশটির নীতিপুলিশের দল। এরপরই হেফাজতে রহস্যজনকভাবে মৃত্যু হয় মাহসার। এই ঘটনাকে ঘিরে তোলপাড় শুরু হয়ে যায় গোটা ইরানে। তার পর থেকেই হিজাববিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটিতে। সেই বিক্ষোভের এক আন্দোলনকারীর ফাঁসি ঘিরে নতুন করে উত্তাপ বাড়ল দেশটিতে।