ঢাকা১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

আপিল খারিজ, ২৯০ এমপির শপথ বৈধ

জনবার্তা প্রতিবেদন
আগস্ট ১, ২০২৩ ১:০৪ অপরাহ্ণ
Link Copied!

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯০ সংসদ সদস্যের শপথ নেওয়া ও পদে থাকার বৈধতা নিয়ে রিট খারিজের বিরুদ্ধে করা লিভ টু আপিলও খারিজ হয়েছে। আপিল বিভাগের এমন আদেশের ফলে ২৯০ সংসদ সদস্যের শপথ বৈধ ছিল।

মঙ্গলবার (১ আগস্ট) এ বিষয়ে শুনানি করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে সাত বিচারপতি পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ এই রায় দেন।

আদালতে লিভ টু আপিলকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

একাদশ সংসদ নির্বাচনে নির্বাচিত ২৯০ জনের সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া ও পদে থাকা নিয়ে ২০১৯ সালের ২০ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম রিট করেন।

দশম সংসদের মেয়াদ শেষ হওয়ার আগেই একাদশ সংসদে নির্বাচিত ব্যক্তিরা শপথ নিয়ে দায়িত্বভার গ্রহণ করেছেন বলে এই রিটে দাবি করা হয়।

শুনানি নিয়ে ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি হাইকোর্ট রিটটি সরাসরি খারিজ করে দেন। এই সিদ্ধান্তের বিরুদ্ধে একই বছর লিভ টু আপিল করেন রিট আবেদনকারী।

লিভ টু আপিল গত ১২ জুন আপিল বিভাগের চেম্বার আদালতের কার্যতালিকায় ওঠে। সেদিন চেম্বার আদালত লিভ টু আপিল শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠান।

এর ধারাবাহিকতায় গত ২৩ জুলাই লিভ টু আপিলটি আপিল বিভাগের কার্যতালিকায় ওঠে। সেদিন প্রস্তুতির জন্য লিভ টু আপিলকারীর আইনজীবী সময়ের আরজি জানান। আপিল বিভাগ ২৭ জুলাই পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য তারিখ রাখেন। সেদিন বিষয়টি শুনানির জন্য কার্যতালিকার ১ নম্বর ক্রমিকে ছিল।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণ হয়। নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত ব্যক্তিরা ২০১৯ সালের ৩ জানুয়ারি শপথ নেন। এরপর ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হয়।