ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে হামলা, সতর্ক করল জাতিসংঘ

জনবার্তা প্রতিনিধি
নভেম্বর ২১, ২০২২ ৯:০৭ পূর্বাহ্ণ
Link Copied!

ইউক্রেইনের জাপোরিজিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হামলার ঘটনা ঘটেছে। এমন হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি সতর্ক করে বলেছে- এতে বড় ধরনের পারমাণবিক বিপর্যয়ের ঝুঁকিতে পড়তে পারে বিশ্ব।

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) জানিয়েছে ইউরোপের সবচেয়ে বড় এই বিদ্যুৎকেন্দ্রেটিতে শনিবার সন্ধ্যায় এবং রোববারে গোলা হামলা হয়েছে।

এই গোলা হামলার জন্য মস্কো এবং কিয়েভ একে অপরকে দোষারোপ করেছে বলে জানিয়েছে রয়টার্সের।

আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি বলেছেন, ‘শনিবার এবং রোববার সকালে আমাদের টিমের কাছ থেকে যে খবর পেয়েছি তা খুবই উদ্বেগজনক। প্রধান এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রস্থলে বিস্ফোরণ ঘটেছে। যেটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না।’

‘এর পেছনে যেই থাকুক না কেন, এটি অবিলম্বে বন্ধ হতে হবে। আমি আগেও যেমনটি অনেকবার বলেছি তেমনি আবার বলছি, আপনারা আগুন নিয়ে খেলছেন,’ বলেন রাফায়েল গ্রোসি।

প্ল্যান্ট ব্যবস্থাপনা কর্তৃপক্ষের তথ্য উদ্ধৃত করে মাঠ পর্যায়ে থাকা আইএইএ টিম বলেছে, সেখানে কয়েকটি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কিছু সিস্টেম এবং যন্ত্রপাতিরও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে পারমাণবিক নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার মতো গুরুতর কিছু এখনও হয়নি।

ইউক্রেনে গত ফেব্রুয়ারিতে আগ্রাসন শুরুর পরই দেশটির দক্ষিণাঞ্চলের এই জাপোরিঝিয়া বিদ্যুৎকেন্দ্র রুশ বাহিনী দখল করে নিয়েছিল।

কেন্দ্রটিতে বার বার গোলা হামলা হওয়ার কারণে সেই ১৯৮৬ সালের চেরনোবিল পারমাণবিক দুর্ঘটনার মতো বড় ধরনের পারমাণবিক বিপর্যয় ঘটার মারাত্মক ঝুঁকি সৃষ্টি হয়েছে।