ঢাকা২৫শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই জিলহজ, ১৪৪৫ হিজরি ১১ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ইলিশে সয়লাব চাঁদপুরের মাছ ঘাট

নিজস্ব প্রতিবেদক
জুলাই ২৮, ২০২২ ১১:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। গত ২৩ জুলাই মধ্যরাত থেকে সাগরে মাছ ধরছেন জেলেরা। নিষেধাজ্ঞা উঠার পর থেকেই চাঁদপুরের বড় স্টেশন মাছ ঘাটে প্রচুর পরিমাণ ইলিশ আসছে। ট্রলারভর্তি ইলিশ নিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঘাটে আসছেন জেলেরা। 

গতকাল বুধবার (২৭ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত ১৫ শ-১৬ শ মণ ইলিশ বড় স্টেশন মাছ ঘাটে এসেছে। তবে এখানে সাগরের মাছের তুলনায় চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশ অনেক কম। চাঁদপুরের ইলিশের সাইজ বড়, দামও বেশি। ঘাটে দুই থেকে আড়াই কেজি ওজনের ইলিশ পাওয়া যাচ্ছে।

মাছ ব্যবসায়ীরা জানান, মৌসুমের সবচেয়ে বেশি ইলিশ এখন ঘাটে আসার সময়। গত দুই-তিন দিন ধরে প্রচুর পরিমাণ ইলিশ এসেছে। কিন্তু সাইজে ছোট। তবে চাঁদপুরের ইলিশ সাইজে বড়।

সরেজমিনে দেখা গেছে, সাগর থেকে ট্রলারভর্তি ইলিশ নিয়ে ঘাটে আসছেন জেলেরা। শ্রমিকরা ট্রলার থেকে তুলে নিয়ে ইলিশ আড়তে স্তূপ করে রাখছেন। পাইকারির পাশাপাশি খুচরা দামেও ইলিশ বিক্রি করছেন কিছু ব্যবসায়ী। এছাড়াও নিলামে ইলিশ কিনছেন আড়তদাররা।

dhakapost

আড়তদার মাসুদ খান বলেন, আমাদের এখানে যে পরিমাণ মাছ আসে তার বেশিরভাগই সাগর থেকে ধরা। বড় বড় ফিশিং বোটের মাধ্যমে ভোলা, সন্দীপ, হাতিয়া, চট্টগ্রাম থেকে মাছ আসে। আমাদের এখানে থেকে ঢাকাসহ উত্তরবঙ্গের বিভিন্ন এলাকায় পাইকারি সরবরাহ করা হয়। পদ্মা-মেঘনা নদীতে পানি কম থাকায় চাঁদপুরের ইলিশ কম পাওয়া যাচ্ছে। যার কারণে মাছের দাম বাড়তি। আজকে এক কেজি ওজনের ইলিশ ১৫ শ থেকে ১৬ শ টাকায় বিক্রি করা হয়েছে। এই সাইজের মাছ কোয়ালিটির ওপর বিভিন্ন রেটে বিক্রি করা হয়।

মাছ ব্যবসায়ী রাজু আহমেদ জানান, চাঁদপুরের ইলিশ তুলনামূলক অনেক কম। সাইজে বড়। দুই কেজি ওজনের ইলিশের দাম ১৮ শ টাকা । চট্টগ্রাম থেকে আসা মাছের সাইজ ছোট হওয়ায় এর দাম কেজি প্রতি ৫ শ-৭ শ টাকা।

তুহিন নামে এক ব্যবসায়ী জানান, খুচরা বাজারে চাঁদপুরের ২ কেজি ওজনের ইলিশ ২৬ শ টাকা ও ও পাইকারি ১৮ শ টাকা বিক্রি হচ্ছে। ৭ শ-৮ শ গ্রাম ওজনের ইলিশ ১২ শ টাকায় বিক্রি হচ্ছে।

হানিফ নামে চাঁদপুর শহরের এক ক্রেতা বলেন, ঘাটে সাগরের ইলিশ অনেক আছে। তবে চাঁদপুরের ইলিশের সাইজ বড় হওয়ায় দাম বেশি।

dhakapost

চাঁদপুর মৎস্য বণিক সমিতির সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার বলেন, এখন দক্ষিণাঞ্চল থেকে ঘাটে ইলিশ সরবরাহ বেশি। গত তিন দিন ধরে ২ হাজার মণেরও বেশি ইলিশ এসেছে। এখন ১৬ শ-১৮ শ মণ ইলিশ আসে। সাগরের মাছের সাইজ ছোট। বেশিরভাগ ৪ শ-৬ শ গ্রাম। যার মূল্য ২৪ হাজার টাকা মণ। চাঁদপুরের লোকাল মাছ কম, তবে সাইজে বড়। প্রতি কেজি ১৬ শ টাকায় বিক্রি হচ্ছে।

ইলিশ গবেষক ড. আনিসুর রহমান বলেন, চাঁদপুরে নদীর প্রবাহ, পানির গুণাগুণ ও খাবার ভালো থাকায় এখানে ইলিশ আসে। আর এই ইলিশ খুবই সুস্বাদু হয়ে থাকে। আকারে বড় পদ্মার ইলিশই প্রকৃত বাংলাদেশি ইলিশ।