ঢাকা১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

উইন্ডিজদের মাটিতে ভারতের সবচেয়ে বড় জয়ের রেকর্ড

জনবার্তা প্রতিবেদন
আগস্ট ২, ২০২৩ ১২:৪৫ অপরাহ্ণ
Link Copied!

রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ছাড়াই ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচেও খেলতে নেমেছিল ভারত। আগের ম্যাচে তরুণ ক্রিকেটাররা ব্যর্থ হলেও, এবার তারা স্বমহিমায় উজ্জ্বল। যার ওপর ভর করে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন ভারত উইন্ডিজদের মাটিতে সবচেয়ে বড় জয়ের রেকর্ডও গড়েছে। চার ব্যাটারের অর্ধশতকে সাড়ে তিনশ পেরোনো সফরকারীরা ২০০ রানে হারিয়েছে ক্যারিবীয়দের।

মঙ্গলবার (১ আগস্ট) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয় দুদল। পরাজয় দিয়ে শুরু করা সিরিজে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে ক্যারিবীয়রা সিরিজে সমতা এনেছিল। তবে শেষ ম্যাচে তারা আর সেই দাপট দেখাতে পারেনি। টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠায় ওয়েস্ট ইন্ডিজ।

আগের দুই ম্যাচে রান পাওয়া ঈশান কিষান এদিনও দারুণ শুরু এনে দিয়েছেন। তার সঙ্গে শুভমান গিলও ছিলেন দুর্দান্ত। ৬৪ বলে ৭৭ রান করা কিষান ফিরলেও সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েছিলেন গিল। পরবর্তীতে গুদাকেশ মোতির বলে তিনি ৮৫ রানে (৯২ বল) থামেন। এছাড়া সঞ্জু স্যামসন ৪১ বলে ৫১ এবং ৫২ বলে ৭০ রানের ঝড়ো ইনিংস খেলেন অধিনায়ক পান্ডিয়া। ফলে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটে ভারত ৩৫১ রান সংগ্রহ করে।

রান তাড়ায় শুরু থেকেই ছন্নছাড়া ছিল ওয়েস্ট ইন্ডিজ। স্কোরবোর্ড ৪০ রান তুলতেই তারা ৫ উইকেট হারায়। পরবর্তীতে টেল-এন্ডার মোতির অপরাজিত ৩৪ এবং আলজারি জোসেফ ২৬ রান করেন। ফলে দেড়শ’র কোটা পেরোতে পারে স্বাগতিকরা। এর আগে উইকেটরক্ষক ব্যাটার আলিক আথানেজ করেন ৩২ রান। শার্দূল ঠাকুরের ৪ শিকার এবং মুকেশ কুমারেরস ৩ উইকেটে ক্যারিবীয়রা থেমেছে ১৫১ রানে।

এর আগে ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ১৬৯ রানের বড় ব্যবধানে জিতেছিল অস্ট্রেলিয়া। পরবর্তীতে আরও বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়ে ইংল্যান্ড, ২০১৭ সালে ক্যারিবীয়ানদের মাটিতে তারা ১৮৬ রানে জিতেছিল। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে টপকে যাওয়ার ম্যাচে সেরার পুরস্কার জিতেছেন গিল। এছাড়া ৩ ম্যাচে ১৮৪ রান করে সিরিজসেরা কিষান।