ঢাকা১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

এবার প্রধান কোচ হলেন বিশ্বকাপজয়ী ক্লোসা

স্পোর্টস ডেস্ক
জুন ১৮, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বকাপ ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা তিনি। ২০১৪ বিশ্বকাপে লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারিয়ে যে জার্মানি বিশ্বকাপ জিতেছে, তাতে অবদান ছিল তারও। সেই মিরোস্লাভ ক্লোসা খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে নাম লিখিয়েছিলেন আগেই। তবে কোনো ক্লাব দলের প্রধান কোচ হননি কখনো। তার সে অপেক্ষা শেষ হচ্ছে এবার। প্রধান কোচ হিসেবে অভিষেক হতে যাচ্ছে তার। অস্ট্রিয়ান বুন্ডেসলিগার ক্লাব আলটাখের কোচ হতে যাচ্ছেন তিনি।

২০০২ বিশ্বকাপ দিয়ে শুরু। এরপর ’০৬, ’১০ বিশ্বকাপে খেলেছেন তিনি। প্রথম দুই বিশ্বকাপে তিনি করেছেন ৫টি করে গোল, ‘১০ এ ৪ গোল করেছেন। ২০১৪ সালে শেষ বিশ্বকাপে তিনি করেছেন ২ গোল, যার শেষটি ছিল ব্রাজিলের বিপক্ষে সেমিফাইনালে। তাতেই ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদোর বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড পেছনে ফেলেন তিনি।

এরপরই অবশ্য তিনি জাতীয় দলকে বিদায় বলেন। এর দুই বছর পর সব ধরনের ফুটবল থেকে অবসর নেন ক্লোসা। এরপর নাম লেখান কোচিংয়ে। ছিলেন জার্মান জাতীয় দল ও বায়ার্ন মিউনিখের সহকারী কোচ হিসেবে।

এবার প্রধান কোচ হিসেবে অভিষেক ঘটতে যাচ্ছে তার। গতকাল শুক্রবার এক বিবৃতিতে অস্ট্রিয়ান ক্লাব আলটাখ তাকে কোচ করার ঘোষণা দেয়। এর কিছু পর আলটাখের ওয়েবসাইট কিছুক্ষণের জন্য ক্র্যাশও করেছিল।

বিবৃতিতে ক্লোসা বলেন, ‘এখানে নতুন ভূমিকায় কাজ করতে মুখিয়ে আছি আমি। শুরু থেকেই একটা ইতিবাচক অনুভূতি হচ্ছে।’

১৩৭ ম্যাচে জার্মানির হয়ে ৭১ গোল করা ক্লোসা ২০১৬ সালে অবসর নেন, এর ঠিক পরই তৎকালীন কোচ জোয়াকিম লোর সহকারী হিসেবে দায়িত্ব নেন তিনি। এরপর তিনি বায়ার্ন মিউনিখের অ-১৭ দলের কোচিং করিয়েছেন কিছুদিন। ২০২০-২১ মৌসুমে তিনি তৎকালীন বায়ার্ন কোচ হ্যান্সি ফ্লিকের সহকারী হিসেবে যোগ দেন। এরপর এবার তিনি গেলেন আলটাখে।