ঢাকা২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

এবার যোগীর দাবি, ‘জ্ঞানবাপী মসজিদ নয়’

জনবার্তা প্রতিবেদন
জুলাই ৩১, ২০২৩ ৪:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ভারতের বারাণসীর জ্ঞানবাপী মসজিদ নিয়ে মামলার মাঝেই বিতর্কিত মন্তব্য করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সোমবার তিনি বলেন, ‘জ্ঞানবাপী আদৌ কোনও মসজিদ নয়।’

এই কট্টরপন্থী বিজেপি নেতা দাবি করেছেন, ‘জ্ঞানবাপীকে মসজিদ বলাতেই যত বিবাদ।’ খবর দ্য ওয়ালের

কয়েক বছর ধরে জ্ঞানবাপী মসজদিকে মন্দিরের জায়গায় নির্মাণ করা হয়েছে বলে দাবি করে আসছে কট্টর হিন্দুত্ববাদীরা। সেখানে থাকা পানির ঝর্নাকে শিবলিঙ্গ বলে উল্লেখ করেছে তারা।

এ বিষয়ে মামলার পর জ্ঞানবাপী মসজিদ কবে তৈরি হয়েছিল, সেটি অন্য কোনও নির্মাণ ভেঙে তৈরি হয়েছিল কিনা তা খতিয়ে দেখতে ভারতীয় পূরাতত্ত্ব সর্বেক্ষণ বা এএসআইকে জরিপের নির্দেশ দেয় বারাণসী জেলা আদালত। সুপ্রিম কোর্ট এবং এলাহাবাদ হাইকোর্টের নির্দেশে ৩ আগস্ট পর্যন্ত জরিপের উপর নিষেধাজ্ঞা হয়েছে। ৩ আগস্ট এলাহাবাদ হাইকোর্ট জানাবে জরিপের আদেশ বহাল থাকবে কি না।

এই মামলার মাঝেই সোমবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর জ্ঞানবাপী সংক্রান্ত বিতর্কিত মন্তব্য সামনে এলো। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর মন্তব্য, ‘বিবাদ মীমাংসায় সরকার সাহায্যের হাত বাড়িয়ে দিতে পারে। তবে তার আগে মুসলিমপক্ষকে ঐতিহাসিক ভুলের কথা স্বীকার করতে হবে।’

কট্টর হিন্দুত্ববাদীদের দাবি, কাশী বিশ্বনাথ মন্দিরের একাংশ ভেঙে আওরঙ্গজেব জ্ঞানবাপী মসজিদ নির্মাণ করেছিলেন। মসজিদ চত্বরে তার প্রমাণ আজও আছে। মসজিদ লাগোয়া দেওয়ালে খোদাই করা রয়েছে হিন্দু দেব-দেবীর মুখ। আদালতের নির্দেশে হওয়া আগের জরিপের সময় একটি পাথর খণ্ড উদ্ধার হয়। হিন্দুপক্ষের দাবি সেটি একটি শিবলিঙ্গ।

তবে এ বিষয়ে বিস্তর গবেষণার পর জানা গেছে, সেটি একটি ঝর্নায় ব্যবহার করা হয়েছিল। বিশ্লেষকরা বলছেন, ভারতে মুসলিম স্থাপনাগুলোর ওপর হিন্দুত্ববাদীদের আক্রমণাত্মক আচরণের খবর নতুন নয়। এর সর্বশেষ শিকার হতে পারে জ্ঞানবাপী মসজিদ।