ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম সমিতি ঢাকা`র ঐতিহ্যবাহী মেজবান ও মিলন মেলা

জনবার্তা প্রতিবেদক
নভেম্বর ২৬, ২০২২ ১০:৩৩ অপরাহ্ণ
Link Copied!

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম সমিতি ঢাকার উদ্যোগে ঐতিহ্যবাহী মেজবান ও মিলন মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার দিনব্যাপী রাজধানীর মোহাম্মদপুরের শারীরিক শিক্ষা কলেজ মাঠে চট্টগ্রাম সমিতি ঢাকা কর্তৃক ঐতিহ্যবাহী মেজবান ও মিলন মেলা ২০২২ অনুষ্ঠিত হয়।
সমিতির সভাপতি জয়নুল আবেদীন জামালের সভাপতিত্বে ও সমিতির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন হিরোর সঞ্চালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, গীতা পাঠ, ত্রিপিটক পাঠ করা হয়।

এরপর জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানটির শুভ উদ্বোধন করেন সমিতির সভাপতি জয়নুল আবেদীন জামাল। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন মেজবান কমিটির সদস্য সচিব মো. গিয়াস উদ্দিন চৌধুরী।

অনুষ্ঠানের প্রথম পর্বে ‘চট্টলশিখা’র মোড়ক উন্মোচন করেন সমিতির সভাপতি জয়নাল আবেদীন জামাল। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্মরণিকা উপকমিটির আহবায়ক ও সহ-সভাপতি ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম। মঞ্চে উপস্থিত ছিলেন উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান আব্দুল করিম, ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও সাবেক মুখ্য সচিব ড. মুহাম্মদ আব্দুল করিম, মেজবান কমিটির আহবায়ক ও সহ-সভাপতি ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক, স্মরণিকা উপকমিটির সদস্য সচিব ও ‘চট্টলশিখা’র সম্পাদক মোস্তফা ইকবাল চৌধুরী মুকুল। এতে বক্তব্য রাখেন মেজবানের কমিটির আহবায়ক ও সহ-সভাপতি ইঞ্জিনিয়ার উজ্জ্বল মল্লিক ও সাধারণ সম্পাদক মো. শাহাদাত হোসেন হিরো।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে চট্টগ্রাম সমিতি পদক দেয়া হয়। প্রতিবারের মতো এবারও সমাজের নানা ক্ষেত্রে অবদানের অসামান্য অবদানের জন্য পাঁচজন বিশিষ্টজনকে চট্টগ্রাম সমিতি পদক দেওয়া হয়েছে। পদপ্রাপ্তরা হলেন, শিক্ষা-সংস্কৃতি ও সমাজ কল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ এবিএম মহিউদ্দিন চৌধুরী (মরণোত্তর), শিল্প, বাণিজ্য ও সমাজকল্যাণে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ আখতারুজ্জামান চৌধুরী বাবু (মরণোত্তর), চট্টগ্রাম সমিতিতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ আবু আলম চৌধুরী, ‘সাহিত্যে’ অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ আহমদ মমতাজ (মরণোত্তর), কৃষি সাংবাদিকতায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ শাইখসিরাজকে সম্মাননা প্রদান করা হয়।

পদক উপ-পরিষদের সদস্য সচিব রাহুল বড়ুয়া পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, সমিতির সহ-সভাপতি ও পদক উপ-পরিষদের আহ্বায়ক মো. মোহসিন চৌধুরী।

 

পদপ্রাপ্তদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করে শোনান মো. গিয়াস উদ্দিন খান, মাহমুদ সালাহউদ্দিন চৌধুরী, শফিকুর রহমান শফিক, এডভোকেট আনিচ উল মাওলা আরজুও ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী। পদপ্রাপ্তদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান এডভোকেট নাসরিন সিদ্দিকী লীনা, তানভীর খান, ডা. রেহেনা আক্তার, মো. পিয়ারু ও মোছেদ আলম মঞ্জু। পদকপ্রাপ্তদের মধ্য থেকে অনুভূতি প্রকাশ করেন আবু আলম চৌধুরী।

অনুষ্ঠানের তৃতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের আহ্বায়ক মো. গিয়াস উদ্দিন খান ও সদস্য সচিব মো. তৌহিদুর রহমানের সঞ্চালনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনা করেন জনপ্রিয় সংগীতশিল্পী ফকির সাহাব উদ্দিন, সাব্বির আহমেদ, রন্টি দাস, মোঃ রাশেদ শেফালী সারগাম, বাবু অশোক চৌধুরী, প্রিদিব মহাজনসহ বিভিন্ন শিল্পীরা।

 

অনুষ্ঠানের চতুর্থ পর্বে চট্টগ্রামের ঐতিহ্যবাহী বলি খেলার শুভ উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বলীখেলা পরিচালনা করেন কমিটির আহ্বায়ক সুলতান মাহমুদ ও সদস্য সচিব সৈয়দ আলম।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমেদ কায়কাউস, পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন এবং চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন।

ঐতিহ্যবাহী মেজবান ও মিলনমেলায় ঢাকার বুকে যেন এক খণ্ড চট্টগ্রাম জেগে উঠেছিল। সকলের উদাহরণ অংশগ্রহণ এবং সকলের প্রাণ খোলা আড্ডায় মেতে উঠেছিল শারীরিক শিক্ষা কলেজের পুরো ক্যাম্পাস। বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন এবং সমাজের নানা পেশার মানুষ তাদের পরিবার পরিজন নিয়ে মেজবান অনুষ্ঠানে যোগদান করেন।

উল্লেখ্য, চট্টগ্রামের এই ঐতিহ্যবাহী মেজবান বিগত দিনেও রাজধানীতে অনুষ্ঠিত হয়। অন্তত পঞ্চাশ হাজার মানুষ এই মিলন মেলায় অংশগ্রহণ করেন।