ঢাকা২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠিত

জনবার্তা প্রতিবেদন
জুলাই ৩০, ২০২৩ ৪:৫৪ অপরাহ্ণ
Link Copied!

তথ্যবিবরণী
জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান আজ রবিবার (২৯ জুলাই) সকালে খুলনার গল্লামারী মৎস্য বীজ উৎপাদন খামার সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, আমরা মাছে ভাতে বাঙালি। তাই আমাদের বেশি করে মাছচাষ করতে হবে। মাছ উৎপাদনে বাংলাদেশের অবস্থান বিশে^ তৃতীয়। দেশের অর্থনৈতিক উন্নয়নে মাছ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ২০২২-২৩ অর্থবছরে ৬৯.৮৮ মেট্রিকটন মৎস্য ও মৎস্যজাতপণ্য উৎপাদন হয়েছে। এথেকে আয় হয়েছে চার হাজার সাতশত ৯০ কোটি ৩০ লাখ টাকা। তিনি বলেন, মাছচাষে উদ্ধুদ্বকরণসহ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে মৎস্য খাতের গুরুত্ব সম্পর্কে জনগণকে সচেতন করতে হবে। মাছ জাতীয় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে, জীবন জীবিকার সংস্থান করে এবং পুষ্টি সরবরাহ করে। বাংলাদেশে এক কোটি ৮৫ লাখ লোক প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মাছচাষের সাথে জড়িত। কারেন্টজাল ব্যবহার করে জেলেরা যাতে ডিমওয়ালা পোনা নিধন করতে না পারে সে দিকে আমাদের সকলের সজাগ থাকতে হবে। মৎস্য সম্পদ রক্ষায় সরকারের সংশ্লিষ্ট দপ্তরকে কাজ করার আহবান জানান মেয়র।

খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুকুল কুমার মৈত্র’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপপরিচালক মোঃ জাহাঙ্গীর আলম, খুলনা বিশ^বিদ্যালয়ের ফিসারিজ এন্ড মেরিন রিসোর্সেস টেকনোলজি ডিসিপ্লিনের অধ্যাপক ড. খন্দকার আনিছুল হক ও অতিরিক্ত পুলিশ সুপার এসএম আল-বেরুনী। স্বাগত বক্তব্য রাখেন জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল। অনুষ্ঠানে চিংড়িচাষি প্রফুল্ল কুমার রায়, জাতীয় মৎস্যজীবী লীগের সভাপতি মোঃ সাইফুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মৎস্যচাষি, সামুদ্রিক মৎস্য আহরণকারী, মৎস্য ব্যবসায়ী, রপ্তানিকারক, মৎস্যচাষী সমিতি, মৎস্যজীবী সমিতি ও মৎস্যখাদ্য বিক্রেতা সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।