ঢাকা২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

জার্মানি কি পারবে শেষ ষোলোতে জায়গা নিতে

জনবার্তা প্রতিনিধি
ডিসেম্বর ১, ২০২২ ১১:০২ অপরাহ্ণ
Link Copied!

জার্মানির সামনে কঠিন সমীকরণ অপেক্ষা করছে। এখন পর্যন্ত গ্রুপ ই-এর সমীকরণই সবচেয়ে জটিল। আর এই সমীকরণকে জটিল করে তুলতে জার্মানদের দায়ও কম নয়।

এবারের বিশ্বকাপে সেভাবে গ্রুপ অব ডেথ ছিল না। গ্রুপ ই-এর নিশ্চিত ফেবারিট ছিল স্পেন ও জার্মানি। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে গিয়েই সহজ এ সমীকরণের জটিল রূপায়নের ইঙ্গিত দেয় দলটি। দুর্দান্ত জাপান সেরা হিসেবেই ম্যাচটি জিতে নেয়। পরের ম্যাচে স্পেনের সাথে ড্র এই সমীকরণকে আরও জটিল করে।

বৃহস্পতিবার রাত ১টায় জার্মানরা মুখোমুখি হচ্ছে কোস্টারিকার। একই সময়ে স্পেন খেলবে জাপানের সাথে।

গ্রুপের প্রথম ম্যাচে জাপানের কাছে ২-১ গোলে পরাজিত হয় জার্মানি। জাপান আবার হেরে বসে কোস্টারিকার কাছে। এই কোস্টারিকাকে আবার ৭-০ গোলে হারানো স্পেন আবার জার্মানদের বিরুদ্ধে ম্যাচে ১-১ গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে। সব মিলিয়ে স্পেন সুবিধাজনক অবস্থানে থাকলেও এই গ্রুপে কারওই এখনো শেষ ষোলোতে যাওয়া একেবারে নিশ্চিত নয়। তাই একবার চোখ বুলিয়ে দেখা যাক কার কী দশা।

স্পেন: এখন পর্যন্ত ৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে স্পেন। তাই বলে নান্দনিক ফুটবল দিয়ে সবার মন কাড়া দলটির রাউন্ড অব সিক্সটিনে যাওয়া এখনো নিশ্চিত নয়। রাতের খেলায় দলটি জার্মানদের হারানো জাপানের মুখোমুখি হচ্ছে। যা হোক, জাপানের বিরুদ্ধে জয় বা ড্র হলেই অবশ্য তাদের শেষ ষোলো নিশ্চিত হবে। কিন্তু পরাজয় বাজিয়ে দিতে পারে বিদায়ঘণ্টা, যদি অন্য খেলায় কোস্টারিকার কাছে জার্মানরা হেরে বসে। গোল ব্যবধানে অনেক এগিয়ে থাকায় জার্মানদের জয়ে তারা অবশ্য বেশ নিরাপদই থাকবে।

জাপান: জার্মানদের ২-১ ব্যবধানে হারানো দলটির আত্মবিশ্বাস বড় রকমের ধাক্কা খায় কোস্টারিকার কাছে পরাজয়ে। স্পেনের বিরুদ্ধে জয় তাদের শেষ ষোলো নিশ্চিত করবে। ড্র করলেও সুযোগ থাকছে। সে ক্ষেত্রে তাকিয়ে থাকতে হবে জার্মানি ও কোস্টারিকার ম্যাচের দিকে। ওই ম্যাচ ড্র হলে তাদের কোনো শঙ্কা থাকবে না। আর পরাজয় তাদের বিদায় নেওয়ার জন্য যথেষ্ট।

কোস্টারিকা: স্পেনের বিরুদ্ধে ৭-০ গোলে পরাজয় কোস্টারিকার জন্য বড় বিপদ হয়েছে। তবে জাপানের বিরুদ্ধে জয় তাদের আশার সলতে কিছুটা জাগিয়ে রেখেছে। এখন জার্মানবধই হতে পারে তাদের সবচেয়ে নিশ্চিত দাওয়াই। তবে ড্র করলে তাদের তাকিয়ে থাকতে হবে স্পেনের জয়ের আশার দিকে।

জার্মানি: ই গ্রুপে সব সমীকরণ জটিল করার নেপথ্য কারিগর জার্মানি। ফলে দলটির পরের রাউন্ডে যাওয়াটা অনেক যদি-কিন্তুর ওপর নির্ভর করছে।এখন পর্যন্ত দুই ম্যাচে সর্বনিম্ন এক পয়েন্ট নিয়ে তালিকার তলানির দল তারা। পরের রাউন্ডে যেতে হলে তাদের কোস্টারিকার বিপক্ষে জিততেই হবে। এতেই শুধু হবে না। গ্রুপের অন্য ম্যাচে জিততে হবে স্পেনকে। আর যদি স্পেন-জাপান ম্যাচ ড্র হয়, তাহলে কোস্টারিকার বিরুদ্ধে তাদের অন্তত ২ গোল ব্যবধানে জয় পেতে হবে। ফলে আজ রাতে বিশ্বকাপে নিজেদের টিকিয়ে রাখতে হলে জার্মান মেশিনকে আবার জেগে উঠতে হবে। সে ক্ষেত্রে অভিজ্ঞ মুলারের দিকেই সবাই তাকিয়ে থাকবে নিশ্চিতভাবে।