ঢাকা১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

জ্বর এলে এড়িয়ে চলুন এই ৫ খাবার

জনবার্তা প্রতিবেদন
জুলাই ৩, ২০২৪ ৩:৩৩ অপরাহ্ণ
Link Copied!

অবশেষে দেখা মিলেছে আষাঢ়ে বৃষ্টির। সারাদিন রিমঝিম বৃষ্টি হয়েই যাচ্ছে। এসময় কিছু ভাইরাস অত্যন্ত সক্রিয় হয়ে ওঠে। আর এসব জীবাণুর ফাঁদে পড়েই সঙ্গী হচ্ছে জ্বর। তাই বর্ষায় একটু সাবধানে থাকতে হবে। তাই চেষ্টা করুন যেন বৃষ্টির জল মাথায় না লাগে।

তবে অনেকসময় নিজেদের ভুলের কারণে এই ঋতুতে সঙ্গী হতে পারে জ্বর। আর গায়ের তাপমাত্রা যখন বেশি থাকে তখন মুখে কিছুই রুচে না। তাই বলে কিন্তু এসময় যা ইচ্ছে খাওয়া যাবে না। জ্বর হলে পরিচিত কিছু খাবার এড়িয়ে চলতে হবে। চলুন জেনে নিই বিস্তারিত-

খাসির মাংস থেকে থাকুন দূরে
অনেকেরই প্রিয় খাবারের তালিকায় আছে খাসির মাংস। অসুস্থ থাকলে তাই অনেকে এই খাবার খেয়ে রসনাতৃপ্তি পান। কিন্তু জ্বর এলে ভুলেও এই মাংস খাবেন না। কারণ, খাসির মাংসতে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের ভাণ্ডার। আর এই উপাদানটিই শরীরের হাল বিগড়ে দিতে পারে। শুধু তাই নয়, খাসি বা পাঠার মাংস হজম করাও কঠিন। তাই জ্বরের সময় প্রিয় এই খাবারটি থেকে দূরে থাকার চেষ্টা করুন।

পিৎজা খাওয়া চলবে না
জ্বরের সময় যখন মুখে স্বাদ থাকে না তখন অনেকেই পিৎজার মতো ফাস্টফুড খেয়ে রসনাতৃপ্তি করতে চান। এতেই শরীরের বারোটা বাজে। পিৎজায় রয়েছে লবণ ও তেলের ভাণ্ডার। এই দুটো উপাদান শরীরের জন্য ক্ষতিকর। এমনকী ইমিউনিটিকে দুর্বল করে দেওয়ার ক্ষমতাও রাখে এসব উপাদান। তাই সময় নষ্ট না করে পিৎজা থেকে দূরত্ব বাড়ান। এতেই মিলবে সুফল।

কোল্ড ড্রিংকসেই বিপদ
অনেকের প্রিয় খাবারের তালিকায় আছে কোল্ড ড্রিংকস। এগুলো আসলে কার্বোনেটেড ড্রিংক যা শরীরের জন্য একদমই উপাদেয় নয়। এখানেই শেষ নয়, এতে প্রচুর পরিমাণে চিনি এবং প্রিজারভেটিভ মেশানো থাকে। তাই কোল্ড ড্রিংকস খেলে একাধিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা থাকে বেশি। জ্বর এলে ভুলেও কোল্ড ড্রিংকস খাবেন না। তার বদলে খাদ্যতালিকায় রাখুন ডাবের জল ও ওআরএস-এর উপর। ব্যস, এই নিয়মটা মেনে চললেই দ্রুত সুস্থ হয়ে উঠবেন আপনি।

বিরিয়ানি খাবেন না
বাঙালি মানেই বিরিয়ানির সঙ্গে অন্যরকম প্রেম। অনেকেই নিয়মিত এই ফাস্টফুডটি খেয়ে থাকেন। এমনকি জ্বরের সময়ও। এতে শরীর আরও বেশি খারাপ হয়। আসলে বিরিয়ানিতে প্রচুর পরিমাণে চিনি, তেল ও লবণ মেশানো থাকে। তাই জ্বরের সময় এই খাবার খেলে পিছু নিতে পেটের সমস্যা। তাই এই সময় বিরিয়ানি এড়িয়ে চলুন।

চিকেন, ডিমের মশলাদার পদ নয়
জ্বর এলে নিয়মিত মুরগির মাংস ও ডিম খেতে হবে। এতে পর্যাপ্ত শক্তি পাবে শরীর। দ্রুত সেরে উঠতে পারবেন আপনি। তবে চিকেন ও ডিমের পদ রাঁধার সময় তাতে প্রচুর তেল, মশলা, লবণ ও চিনি দেবেন না। এই ভুল করলে আরও অসুস্থ হয়ে যাবেন। এর বদলে হালকা মশলায় মুরগির মাংস রাঁধুন।