ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

তেল ছাড়া মুরগির মাংস রান্নার দুর্দান্ত উপায়

জনবার্তা প্রতিনিধি
নভেম্বর ২৭, ২০২২ ১১:২৭ অপরাহ্ণ
Link Copied!

অনেকেই মনে করেন, তেল যত বেশি দেওয়া হয়, রান্না তত মজার হয়। এই ধারণা একদমই ঠিক নয়। উল্টো শরীরের জন্য ক্ষতিকর উপাদান তেল। এ কারণেই ওজন কমাতে কিংবা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তেলবিহীন খাবারের বিকল্প নেই।

এখন তেলের বাজারে আগুন। তাই অনেকটা মিতব্যায়ী হয়েই তেল খরচ করতে হবে। প্রতিদিনের খাবারে মুরগির মাংস কমবেশি সবাই খান। তবে কখনো কি তেল ছাড়া মুরগির মাংস রান্না করে খেয়েছেন? না খেয়ে থাকলে এখনই সেরা সময় রেসিপি অনুসরণ করে স্বাস্থ্যকর উপায়ে তেল ছাড়া মুরগির মাংস রান্না করার। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ
১। মুরগির মাংসের টুকরো ২। পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ ৩। আদা বাটা সামান্য ৪। রসুন বাটা ১ চা চামচ ৫। জিরা বাটা ১ চা চামচ ৬। দারুচিনি আস্ত ১টি ৭। এলাচ ২-৩টি ৮। লবণ পরিমাণ মতো ৯। হলুদের গুঁড়া সামান্য ও ১০। মরিচের গুঁড়া ১ চা চামচ ১১। টকদই

রান্নার পদ্ধতি
একটি ননস্টিকি ফ্রাইপ্যানে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও জিরা বাটা দিয়ে নাড়তে থাকুন। মসলার পানি শুকিয়ে আসলে তাতে সামান্য পানি দিয়ে নাড়তে থাকুন। চুলার আঁচ হালকা রাখুন। কিছুক্ষণ পর পরিমাণ মতো দারুচিনি, এলাচ, লবণ, হলুদ ও মরিচের গুঁড়া দিয়ে ভালো করে নাড়ুন। মসলা শুকিয়ে গেলে আবারও পানি দিয়ে নাড়ুন।

মসলা কষানো হলে মাংসের টুকরোগুলো দিয়ে নাড়ুন। কিছুক্ষণ পর পাত্রের মুখ ঢেকে দিন। মাংস সেদ্ধ হলে তাতে ফেটানো টকদই দিয়ে আরও কিছুক্ষণ দমে রেখে একটু ঝোল ঝোল থাকতে নামিয়ে ফেলুন। ব্যাস সহজেই তৈরি হয়ে গেল তেল ছাড়া মুরগির মাংস রান্না। এবার গরম গরম পরিবেশন করুন ভাত কিংবা পোলাওয়ের সঙ্গে।