ঢাকা২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

দাবি না মানা পর্যন্ত ক্লাসে ফিরবেন না শিক্ষকরা

জনবার্তা প্রতিবেদন
জুলাই ৩, ২০২৪ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দাবি না মানলে ক্লাসে ফিরবেন না বলে জানিয়েছেন।

আজ বুধবার (৩ জুলাই) তৃতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি এবং কর্মবিরতি পালনের সময় সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া।

সরকার দাবি মেনে নেবে বলে আশাবাদ ব্যক্ত করে বাংলাদেশ শিক্ষক ফেডারেশনের মহাসচিব বলেন, আমরা প্রত্যয় স্কিম ঘোষণার পর থেকেই এর বিরোধিতা করে আসছি। আমাদের প্রতি চাপিয়ে দেওয়া এই স্কিমের বাতিল চাই। আমাদের ৩ দফা দাবি যদি সরকার মেনে নেয় তাহলে আগামীকাল থেকেই ক্লাসে ফিরব। আর দাবি মেনে না নেওয়া হলে আমরা আন্দোলন চালিয়ে যাব।’

গত মার্চ মাসে সর্বজনীন পেনশন স্কিমে আগের চারটি স্কিমের সঙ্গে ‘প্রত্যয় স্কিম’ নামে একটি প্যাকেজ চালু করে অর্থ মন্ত্রণালয়। এতে সব ধরনের স্বশাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীনস্থ অঙ্গ প্রতিষ্ঠানগুলোতে ২০২৪ সালের ১ জুলাই পরবর্তী সময়ে যোগ দেওয়া কর্মকর্তা বা কর্মচারীরা অন্তর্ভুক্ত থাকবেন বলে জানানো হয়।

এ স্কিম ‘বৈষম্যমূলক’ দাবি করে তা প্রত্যাহারে সময়সীমা বেঁধে দেয় শিক্ষক সমিতি ফেডারেশন। বেঁধে দেওয়া সময়ের মধ্যে সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিম’ বাতিল না হওয়ায় সারাদেশে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে গত সোমবার থেকে সর্বাত্মক কর্মবিরতি পালন করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

শিক্ষকদের কর্মবিরতির ফলে বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে আগামীকাল সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া।

সেতুমন্ত্রীর সঙ্গে বৈঠকে দাবি মেনে নেওয়া না হলে আন্দোলন চলবে কি না এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব বলেন, ‘আমরা আশাবাদী আমাদের দাবিগুলো মেনে নেওয়া হবে। যেহেতু মন্ত্রী ওবায়দুল কাদের আমাদের সঙ্গে বসতে চেয়েছেন, তার আজকে বসার কথা ছিল কিন্তু সাভারে প্রোগ্রাম থাকায় তিনি আগামীকাল বৈঠক করার কথা জানিয়েছেন।’

ক্লাস-পরীক্ষা না হওয়ায় অনেক শিক্ষার্থী বাড়িতে অবস্থান করছেন। আবার অনেকে বাড়ি থেকেই আসেননি। ক্লাস-পরীক্ষা শুরু হলে তাদের একদিনের নোটিশে ক্লাস বা পরীক্ষায় বসতে হবে কি না এমন প্রশ্নের জবাবে নিজামুল হক বলেন, ‘শিক্ষার্থীরা আমাদের। আমরা এবং শিক্ষার্থীরা মিলে এ বিশ্ববিদ্যালয়। সুতরাং তাদের সুবিধা অসুবিধার কথা আমরা চিন্তা করব। অবশ্যই একদিনের নোটিশে তাদেরকে ফিরতে হবে না। সময় দিয়ে তাদেরকে ক্লাস এবং পরীক্ষায় নিয়ে যাওয়া হবে।’