ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

দাম বাড়লো এলপিজির, ১২ কেজি ১১৪০ টাকা

জনবার্তা প্রতিবেদন
আগস্ট ২, ২০২৩ ৪:০০ অপরাহ্ণ
Link Copied!

প্রতি কেজি এলপিজির দাম ৯৪ টাকা ৯৬ পয়সা হিসেবে ১২ কেজির নতুন দাম নির্ধারণ করা হয়েছে ১১৪০ টাকা। যা গত জুলাই মাসে ছিল ৯৯৯ টাকা। অন্যদিকে অটোগ্যাসের দামও বাড়ানো হয়েছে।

আজ বুধবার (২ আগস্ট) বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) হল রুমে এক সাংবাদিক সম্মেলনে আগস্ট মাসের জন্য নতুন এ দাম ঘোষণা করেন কমিশনের চেয়ারম্যান মো. নূরুল আমিন। এতে উপস্থিত ছিলেন কমিশনের সদস্য ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী, ড. মো. হেলাল উদ্দিন, আবুল খায়ের মো. আমিনুর রহমান, বিইআরসির সচিব ব্যারিস্টার মো. খলিলুর রহমান খান।

প্রসঙ্গত, গত জুন মাসে ১২ কেজির দাম ছিল ১ হাজার ৭৪ টাকা। ১২ কেজি সিলিন্ডার ছাড়াও সাড়ে ৫ কেজি থেকে শুরু করে ৪৫ কেজি পর্যন্ত সব সিলিন্ডারের দামই বাড়ানো হয়েছে। নির্ধারিত দাম আজ (২ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

অন্যদিকে অটোগ্যাসের দাম লিটার প্রতি ৪৬ টাকা ৪৯ পয়সা থেকে বাড়িয়ে ৫২ টাকা ১৭ পয়সা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়, সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের দামের পরিবর্তন হয়নি। সেটি আগের দাম ৫৯১ টাকাই রয়েছে।

বিইআরসি জানায়, আগস্ট মাসের জন্য সৌদি আরামকোর প্রোপেন ও বিউটেনের ঘোষিত সৌদি সিপি (কন্ট্রাক্ট প্রাইস) প্রতি মেট্রিক টন যথাক্রমে ৪০০ মার্কিন ডলার থেকে বেড়ে ৪৬৩.৫০ ডলার এবং ৩৭৫ মার্কিন ডলার থেকে বেড়ে ৪৬৩.৫০ ডলারে উঠেছে।

এদিকে বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে ব্যবহারের এলপিজির দামও বেড়েছে। রেটিকুলেটেড এলপিজি গ্যাসীয় অবস্থায় আগস্ট মাসে প্রতি লিটারের দাম শূন্য দশমিক ১৮ পয়সা থেকে বাড়িয়ে শুন্য দশমিক ২০২৫ পয়সা করা হয়েছে।