ঢাকা২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ধৈর্যের পরীক্ষা নেবেন না, পশ্চিমাদের কড়া বার্তা রাশিয়ার

জনবার্তা প্রতিবেদন
সেপ্টেম্বর ১৫, ২০২৪ ২:১০ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার সঙ্গে যুদ্ধে সম্প্রতি নিজেদের কৌশল পরিবর্তন করার কথা ভাবছে ইউক্রেন। নিজেদের এলাকা থেকে রাশিয়ার ভূখণ্ডের গভীরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পরিকল্পনা করছে তারা। যে হামলা চালানোর জন্য এরইমধ্যে দেশটি অনুমোদন পেয়েছে যুক্তরাজ্যের। একই সঙ্গে ইউক্রেনকে গোপনে সমর্থন যোগাচ্ছে ন্যাটো। আর এই পরিস্থিতিতে রাশিয়ার ধৈর্য ক্ষীণ হয়ে আসছে বলে মন্তব্য করেছেন দেশটির নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ।

ইউক্রেনে পশ্চিমা কর্মকাণ্ড ও পরমাণু প্রতিক্রিয়ার অংশ হিসেবে কঠোর হুশিয়ারি দিয়েছেন মেদভেদেভ। ইউক্রেন ও পশ্চিমাদের সতর্ক করে তিনি বলেন, ‘একটি পারমাণবিক সংঘাত কারো স্বার্থ রক্ষা করবে না।’

রাশিয়া এখন পর্যন্ত পশ্চিমা সম্পৃক্ততার প্রতিক্রিয়ায় তার পারমাণবিক ক্ষমতা ব্যবহারে সংযম দেখিয়ে আসছে। তবে সব ধৈর্যর সীমা আছে বলে মনে করিয়ে দিয়েছেন তিনি।

বিশেষ করে রাশিয়ার ভূখণ্ডের গভীরে উচ্চ-নির্ভুল হামলার বিষয় নিয়ে যুক্তরাজ্যের অনুমোদনের পর এ বিষয়ে পশ্চিমাদের ধৈর্য পরীক্ষা নিতে বারণ করে দিয়েছেন তিনি। এ ব্যাপাকে পশ্চিমাদের সতর্ক করে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি বলেন, ‘এমনকি সবচেয়ে বড় ধৈর্যেরও সীমা আছে।’ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি উল্লেখ করেও রাশিয়ার পাল্টা ব্যবস্থার ইঙ্গিত দিয়ে রেখেছেন।