ঢাকা৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে শাবান, ১৪৪৫ হিজরি ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

নামাজে হাঁচি দিয়ে আলহামদুলিল্লাহ বললে সমস্যা আছে?

জনবার্তা প্রতিবেদন
ডিসেম্বর ৩, ২০২৩ ৩:০১ অপরাহ্ণ
Link Copied!

প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ ইবাদত। ঈমান আনার পর একজন মুমিনের সর্বাধিক গুরুত্বপূর্ণ আমল হলো নামাজ। তাই নামাজে একনিষ্ঠ হওয়া এবং মনোযোগ ধরে রাখাই কাম্য। কিন্তু এরপরও যেকারো অনিচ্ছাকৃত ভুল হতে পারে। যেমন—নামাজে হাঁচি আসতে পারে এবং এতে অভ্যাসবশত আলহামদুলিল্লাহ বলে ফেলতে পারে যে কেউ। এরকম ঘটনা কিন্তু ঘটে থাকে। এ অবস্থায় নামাজ ভেঙে যাবে কি না জানতে চান অনেকে।

এর উত্তরে ফুকাহায়ে কেরামের বক্তব্য হলো—নামাজে কেউ যদি হাঁচি দেয় এবং ভুলে বা অভ্যাসবশত ‘আলহামদুলিল্লাহ’ বলে ফেলে, এতে নামাজ নষ্ট হবে না। যদিও নামাজে হাঁচি এলে ‘আলহামদুলিল্লাহ’ না বলাই নিয়ম। এরপরও ‘আলহামদুলিল্লাহ’ যেহেতু জিকিরের শব্দ, তাই তা বলে ফেললেও নামাজ নষ্ট হবে না। সুতরাং কেউ ভুলে বা অভ্যাসবশত হাঁচির পর ‘আলহামদুলিল্লাহ’ বললে, নামাজ হয়ে যাবে। এই নামাজ পুনরায় পড়তে হবে না। (খুলাসাতুল ফতোয়া: ১/১২০; হালবাতুল মুজাল্লি: ২/৩৯৯; ফতোয়া তাতারখানিয়া: ২/৩১৭; হাশিয়াতুত তাহতাবি আলালমারাকি: পৃ-১৭৮)

তবে নামাজরত অবস্থায় কারো হাঁচির (উত্তরে ইয়ারহামুকাল্লাহ বলা) উত্তর দেওয়া যাবে না। এর দ্বারা নামাজ ভেঙে যায়। (ফতোয়ায়ে শামি: ২/১১৭)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে নামাজের মতো মহান ইবাদতে মনোযোগ ধরে রাখার তাওফিক দান করুন। নামাজের মাসায়েলসহ ইসলামি শরিয়তের সব বিধি-বিধান জানার ও মেনে চলার তাওফিক দান করুন। আমিন।