ঢাকা১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

প্রেসিডেন্টের মৃত্যু হলে ইরানের দায়িত্ব নেবেন যিনি

জনবার্তা প্রতিবেদন
মে ১৯, ২০২৪ ১১:০০ অপরাহ্ণ
Link Copied!

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়েছে। এতে হতাহত বা ক্ষয়ক্ষতির বিষয়ে তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে হেলিকপ্টারটির খোঁজ এখনও পাওয়া যায়নি। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

এদিকে রাইসিসহ ওই হেলিকপ্টারে থাকা অন্যদের শারীরিক অবস্থা সম্পর্কে জানা যায়নি।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের সংবিধান অনুযায়ী দেশটির প্রেসিডেন্টের আকস্মিক মৃত্যু হলে সর্বোচ্চ নেতার অনুমোদনের মাধ্যমে প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন ভাইস প্রেসিডেন্ট।

বর্তমানে দেশটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন মোহাম্মদ মোখবার।

ইরানের রাজনৈতিক ক্রমানুসারে, রাষ্ট্রের প্রধান হলেন সর্বোচ্চ নেতা আলি খামেনি এবং প্রেসিডেন্ট হলেন সরকারের প্রধান। যিনি সেকেন্ড-ইন-কমান্ড।

যখন সেকেন্ড-ইন-কমান্ড মারা যান, তখন প্রথম ভাইস প্রেসিডেন্ট দায়িত্ব নেবেন এবং ৫০ দিনের মধ্যে দেশে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে হবে।

উল্লেখ্য, আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধনের অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন প্রেসিডেন্ট রাইসি। সেখান থেকে ফেরার সময় ভারজাকান এলাকায় হেলিকপ্টারটি অবতরণের সময় বিধ্বস্ত হয়।

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে হেলিকপ্টারে সৈয়দ মোহাম্মদ-আলি আল-হাশেম, তাবরিজের জুমার নামাজের ইমাম এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানও ছিলেন বলে জানা গেছে।