ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে সিসি ক্যামেরা বসাবে বিএসএফ

জনবার্তা প্রতিনিধি
ডিসেম্বর ১, ২০২২ ১০:৫৯ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ ও ভারত সীমান্তে ৫ হাজার ৫০০টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। বাহিনীটির প্রধান পঙ্কজ কুমার সিং এ তথ্য জানিয়েছেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, গতকাল বুধবার দিল্লিতে বার্ষিক সংবাদ সম্মেলনে ভাষণ দেন পঙ্কজ কুমার সিং। এ সময় তিনি বলেন, ‘কেন্দ্রীয় সরকার এই ক্রয়ের জন্য ৩০ কোটি টাকা বরাদ্দ করেছে।’

বিএসএফ প্রধান বলেছেন, নজরদারি ক্যামেরা, ড্রোন এবং অন্যান্য মনিটরিং গ্যাজেটের জন্য তহবিল বরাদ্দ করা হয়েছে।

পঙ্কজ কুমার সিং বলেন, ‘আমরা প্রায় ৫ হাজার ৫০০ নজরদারি ক্যামেরা (সিসিটিভি) এবং কিছু অন্যান্য গ্যাজেট পেয়েছি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এগুলো কেনার জন্য ৩০ কোটি টাকার তহবিল অনুমোদন করেছে।

তিনি বলেন, শিগগিরই বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে সিসিটিভি ক্যামেরা বসানো হবে। সীমান্তের ওপার থেকে ড্রোনের ব্যবহারকে একটি ‘প্রধান চ্যালেঞ্জ’ হিসেবে অভিহিত করেন তিনি।

বিএসএফ প্রধান আরও বলেন, ‘আমরা সীমান্ত এলাকায় ব্যাপকভাবে নজরদারি বাড়ানোর চেষ্টা করেছি। এজন্য পশ্চিম ও পূর্বাংশে (পাকিস্তান ও বাংলাদেশ সীমান্তে) নজরদারি ক্যামেরা এবং ড্রোন ব্যবহার করা হবে।’

উল্লেখ্য, বাংলাদেশের সঙ্গে ভারতের ৪ হাজার ১৫৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। আর পাকিস্তানের সঙ্গে ভারতের ৩ হাজার ৩২৩ কিলোমিটার সীমান্ত রয়েছে।