ঢাকা২০শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৫ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বাধ্যতামূলক অবসরে আরও এক পুলিশ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১৬, ২০২২ ৬:৪৮ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ পুলিশের আরও এক কর্মকর্তাকে চাকরি থেকে বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছে সরকার। ওই কর্মকর্তার হলেন খুলনার তৃতীয় এপিবিএনের অধিনায়ক মো. আলী হোসেন ফকির। বর্তমানে তিনি পুলিশের রাজশাহী রেঞ্জ ডিআইজি অফিসে সংযুক্ত আছেন।

বুধবার (১৬ নভেম্বর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জনস্বার্থে তাকে অবসরে পাঠানোর বিষয়টি জানানো হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে ওই প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।

এতে বলা হয়, বিসিএস (পুলিশ) ক্যাডারের সদস্য মো. আলী হোসেন ফকিরকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৫ ধারার বিধান অনুযায়ী জনস্বার্থে সরকারি চাকরি থেকে অবসর প্রদান করা হলো।

উল্লেখ্য, এর আগে গত অক্টোবরে দুই দিনের ব্যবধানে একজন সচিব ছাড়াও তিনজন পুলিশ কর্মকর্তাকে মেয়াদ শেষ হওয়ার আগেই বাধ্যতামূলক অবসরে পাঠিয়েছিল সরকার। এরমধ্যে গত ১৬ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। এছাড়া এই আদেশের দুই দিন পর ১৮ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে পুলিশ সুপার পদমর্যাদার তিন কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। তারা হলেন- পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) মীর্জা আবদুল্লাহেল বাকী ও মো. দেলোয়ার হোসেন মিঞা এবং পুলিশ সদর দফতরের এসপি (টিআর) মুহম্মদ শহীদুল্লাহ চৌধুরী। এদের মধ্যে মীর্জা আবদুল্লাহেল বাকী ১৫তম ব্যাচের কর্মকর্তা এবং অন্য দু’জন ১২তম ব্যাচের।

এদিকে, গত ৩১ অক্টোবর পুলিশের অতিরিক্ত ডিআইজি পদমর্যাদার দুই কর্মকর্তাকে বাধ্যতামূলক অবসর দেয় সরকার। বাধ্যতামূলক অবসরপ্রাপ্ত দুই কর্মকর্তা হলেন, ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত ডিআইজি মো. মাহবুব হাকিম এবং সিআইডির অতিরিক্ত ডিআইজি মো. আলমগীর আলম।

এছাড়া বিসিএস ৩০তম ব্যাচের কর্মকর্তা উৎপল দত্তকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানা গেছে। উৎপল দত্ত নামের ওই পুলিশ কর্মকর্তা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত আছেন।

এছাড়া বিসিএস ৩০তম ব্যাচের কর্মকর্তা উৎপল দত্তকে অব্যাহতি দেওয়া হয়েছে। উৎপল দত্ত নামের এই পুলিশ কর্মকর্তা বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে লিয়েনে কর্মরত আছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ (পুলিশ শাখা-১) থেকে ৩১ অক্টোবর জারি করা এক প্রজ্ঞাপনে এই অব্যাহতির আদেশ দেওয়া হয়। প্রজ্ঞাপনে স্বাক্ষর করেছেন সিনিয়র সহকারী সচিব সিরাজাম মুনিরা। গত ৬ নভেম্বর বিষয়টি জানা যায়।

পুলিশ কর্মকর্তাদের অবসরে পাঠানোর বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সম্প্রতি সাংবাদিকদের বলেছেন, দেশপ্রেম ও দক্ষতার ঘাটতি যাদের আছে, তাদের অবসরে পাঠানো হচ্ছে।