ঢাকা১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বিএনপির বিদেশ বিষয়ক দুটি কমিটি গঠন, প্রধান তারেক রহমান

জনবার্তা প্রতিবেদন
জুন ১৫, ২০২৪ ১:১০ অপরাহ্ণ
Link Copied!

দলের বর্তমান বিদেশ বিষয়ক কমিটি ভেঙে দিয়ে দুটি কমিটি গঠন করেছে বিএনপি। এগুলো হচ্ছে—চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি এবং স্পেশাল অ্যাসিসট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটি।

শনিবার (১৫ জুন) সকালে গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এরমধ্যে চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নিজেই। এই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন—ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু, নিতাই রায় চৌধুরী, ইসমাইল জবিউল্লাহ , হুমায়ুন কবির, সিরাজুল ইসলাম, তাজভিরুল ইসলাম।

রুহুল কবির রিজভী আহমেদ স্বাক্ষরিত বিবৃতিতে জানানো হয়, স্পেশাল অ্যাসিসট্যান্ট টু দ্য চেয়ারপারসনস ফরেন অ্যাফেয়ার্স অ্যাডভাইজরি কমিটির সদস্যরা হলেন—শামা ওবায়েদ, অনিন্দ্য ইসলাম অমিত, নাসির উদ্দিন অসীম, ব্যারিস্টার নওশাদ জমির, ব্যারিস্টার কায়সার কামাল, অ্যাডভোকেট আসাদুজ্জামান, আফরোজা খান রিতা, ফাহিমা নাসরিন মুন্নি, জেবা খান, নিপুন রায় চৌধুরী, খান রবিউল ইসলাম রবি, মীর হেলাল উদ্দিন, তাবিথ আউয়াল, ইশরাক হোসেন, ফারজানা শারমীন পুতুল, ইসরাফিল খসরু, আবু সালেহ মো. সায়েম (ইউকে) ও ইকবাল হোসেন বাবু (বেলজিয়াম)।

দলীয় সূত্রে জানা যায়, বিএনপির বিদেশ বিষয়ক কমিটি মূলত দলের বিদেশ নীতি ও কৌশল নিয়ে কাজ করে। বিশেষ করে নির্বাচনের সময় এলেই দেশে নিযুক্ত বিদেশি কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক, পরিস্থিতি ব্রিফ করা; বিশেষ দিনে অনুষ্ঠান আয়োজন করে থাকে এই কমিটি। এছাড়া বিদেশি পক্ষ বা গোষ্ঠী, সংস্থার সঙ্গে বিভিন্ন ধরনের লিয়াঁজো মেনটেইন করে চলেন কমিটির সদস্যরা।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১৭ জানুয়ারি তারেক রহমানের নির্দেশে বিদেশ বিষয়ক উইং ভেঙে দিয়ে ফেব্রুয়ারিতে আমির খসরু মাহমুদ চৌধুরীকে চেয়ারম্যান করে ২১ সদস্যের ফরেইন অ্যাফেয়ার্স কমিটি পুনর্গঠন করে বিএনপি। এরপর একাধিকবার সদস্য বাড়ানো হয় কমিটিতে। ওই কমিটিতে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু থাকলেও নতুন টিমে জায়গা হয়নি তার।

উল্লেখ্য, তারেক রহমানের নির্দেশে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতেও রদবদল আনা হয়েছে। আজ এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়। ৩৯ জন নেতাকে দলের বিভিন্ন পদে নিয়োগ দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তাদের অনেকে আগেও বিভিন্ন পদে দায়িত্ব পালন করছিলেন।