ঢাকা১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর নির্মাণ করছে দুবাই

জনবার্তা প্রতিবেদন
এপ্রিল ২৯, ২০২৪ ৪:৩৫ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর নির্মিত হচ্ছে সংযুক্ত আরব আরব আমিরাতের বাণিজ্যিক নগরী দুবাইয়ে। বিপুল যাত্রী ধারণক্ষমতাসম্পন্ন একটি টার্মিনাল নির্মাণের মধ্য দিয়ে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরকে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দরে রূপান্তরিত করতে চলেছে দুবাই।

দুবাইয়ের শাসক এবং সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম বিমানবন্দরের নতুন এই প্যাসেঞ্জার টার্মিনালের চূড়ান্ত নকশা অনুমোদন করেছেন। টার্মিনালটি নির্মাণে ৩ হাজার ৪৮৫ কোটি ডলার ব্যয় হবে বলে জানিয়েছেন তিনি।

মাকতুম বলেন, এই টার্মিনাল নির্মাণ শেষ হলে আল মাকতুম হবে ২৬ কোটি যাত্রী ধারণক্ষমতাসম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর। একইসঙ্গে এটি হবে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের চেয়ে পাঁচগুণ বড় আকারের।

আগামী দিনগুলোতে দুবাই বিমানবন্দরের সব কাজ আল মাকতুমে স্থানান্তর করা হবে বলে জানিয়েছেন রশিদ আল-মাকতুম। তিনি বলেন, এ বিমানবন্দরে ৫টি রানওয়েও থাকবে।

স্থানীয় বৃহত্তর বিমান পরিবহন সংস্থা এমিরেটস এবং এর ছোট অংশীদার ফ্লাইদুবাই এ বিমাবন্দরে স্থানান্তরিত হবে। তাছাড়া, দুবাই থেকে বিশ্বের অন্যান্য দেশে যাতায়াত করা অন্যান্য সব অংশীদার এয়ারলাইন্সও এখান থেকে পরিচালিত হবে বলে জানিয়েছেন, দুবাইয়ের রাষ্ট্রায়ত্ত্ব এয়ারলাইন্স এমিরেটস এর চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাঈদ আল-মাকতুম।

দুবাই বিমানবন্দরগুলোর নির্বাহী কর্মকর্তা পল গ্রিফিথস বলেছেন, এ পদক্ষেপ বিশ্বমঞ্চে নেতৃস্থানীয় বিমান চলাচল কেন্দ্র হিসাবে দুবাইয়ের অবস্থানকে আরো সুদৃঢ় করবে।