ঢাকা২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ভারতে স্পিকার নির্বাচিত হলেন ওম বিড়লা, আসনে বসালেন মোদি-রাহুল

জনবার্তা প্রতিবেদন
জুন ২৬, ২০২৪ ১:২০ অপরাহ্ণ
Link Copied!

ভারতে ১৮তম লোকসভার স্পিকার নির্বাচিত হয়েছেন ওম বিড়লা। বুধবার (২৬ জুন) ধ্বনিভোটে এই পদে নির্বাচিত হন বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ’র এই প্রার্থী। এই নিয়ে দ্বিতীয়বার লোকসভার স্পিকার হলেন বিড়লা।

পরে তাকে স্পিকারের আসনে বসিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বিরোধী দলনেতা রাহুল গান্ধী। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, ধ্বনিভোটে লোকসভার স্পিকার হিসাবে নির্বাচিত হয়েছেন এনডিএ’র প্রার্থী ওম বিড়লা। তার বিরুদ্ধে স্পিকার পদে নির্বাচনের জন্য প্রার্থী দিয়েছিল বিরোধী জোট ‘ইনডিয়া’। বুধবার ছিল সেই ভোটাভুটি।

এদিন স্থানীয় সময় বেলা ১১টার দিকে সেই ভোটাভুটি শুরু হয়। ভোটে সংখ্যাগরিষ্ঠতায় জিতে যান গুজরাটের সংসদ সদস্য ওম বিড়লা। পরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে জয়ের জন্য অভিনন্দন জানান। একইসঙ্গে ওমের হাসিমুখে সংসদ পরিচালনার প্রশংসাও করেন তিনি।

পরে অভিনন্দন জানান বিরোধী দলনেতা রাহুল গান্ধীও। পরে একসঙ্গে তারা ওম বিড়লাকে নিয়ে গিয়ে স্পিকারের আসনে বসান।

এদিকে ওম বিড়লার প্রশংসা করে মোদি বলেন, ‘আপনার কাজ অনুপ্রেরণামূলক। কোটায় মানবসেবায় কাজ করেছেন আপনি। গ্রামে গ্রামে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দিয়েছেন। গরিব মানুষদের কম্বল, ছাতা দিয়ে উপকৃত করেছেন। খেলাধুলায় অনুপ্রেরণা জোগান আপনি। আপনার নেতৃত্বে ১৭ তম লোকসভায় ইতিহাস তৈরি হয়েছে।’

তিনি দাবি করেন, ‘ভারতের ভবিষ্যতকে নতুন দিশা দেওয়ায় আপনার নেতৃত্ব ইতিহাসে জায়গা পাবে। আপনার নেতৃত্বেই ১৭ তম লোকসভায় নারী শক্তি বন্ধন, জম্মু-কাশ্মির পুনর্গঠন, ভারতীয় ন্যায় সংহিতা, ডিজিটাল পার্সোনাল ডেটা বিল, মুসলিম নারী বিবাহ অধিকার সংরক্ষণ, ট্রান্সজেন্ডার প্রোটেকশন বিলের মতো গুরুত্বপূর্ণ বিল পাস হয়ে আইন তৈরি হয়েছে।’

এর আগে অধিবেশন শুরুর আগেই বৈঠকে বসে কংগ্রেস। সেখানে বিরোধী দলনেতা হিসাবে নির্বাচিত হওয়ার জন্য রাহুল গান্ধীকে অভিনন্দন জানানো হয়।