ঢাকা১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

মেসি-আলভারেজের গোলে কানাডাকে উড়িয়ে কোপার ফাইনালে আর্জেন্টিনা

জনবার্তা প্রতিবেদন
জুলাই ১০, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ
Link Copied!

কোপা আমেরিকার এবারের আসরে শুরু থেকেই দাপুটে ফুটবল খেলছে আর্জেন্টিনা। গ্রুপপর্বের বাঁধা পেরিয়ে নক-আউট রাউন্ডেও দুর্দান্ত পারফর্ম্যান্সের ধারা বজায় রেখেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। তারই ধারাবাহিকতায় আজ সেমিফাইনালে কানাডাকে উড়িয়ে দিয়েছে আলবিসেলেস্তেরা। শেষ চারের লড়াইয়ে নেমে শুরুতেই বিশ্বচ্যাম্পিয়নরা এগিয়ে যায় জুলিয়ান আলভারেজের গোলে। এরপর ম্যাচের দ্বিতীয়ার্ধে গোলের দেখা পেয়েছেন মেসিও। মহাদেশীয় এ টুর্নামেন্টের এবারের আসরে এটিই আর্জেন্টাইন অধিনায়কের প্রথম গোল। ওদিকে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়নদের বিপক্ষে সমানতালে লড়াই করার চেষ্টায় থাকলেও একবারও জালের দেখা পায়নি কানাডা। ফলে শেষ পর্যন্ত ২-০ গোলের দুর্দান্ত এক জয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে মেসিবাহিনী।

নিউ জার্সির ইস্ট রাদারফোর্ডের মেটলাইফ স্টেডিয়ামে আর্জেন্টিনা-কানাডার প্রথম সেমিফাইনাল শুরু হয়েছে বাংলাদেশ সময় সকাল ছয়টায়। ফাইনালে যাওয়ার পথে কানাডা বাধা টপকানোর এই ম্যাচে প্রথম ১০ মিনিট আক্রমণাত্মক খেলতে থাকে কানাডা।

ম্যাচের তৃতীয় মিনিটে কানাডা আদায় করে নেয় ম্যাচের প্রথম কর্নার। ৫ মিনিটে কাইল লারিনের কাছ থেকে বল পেয়ে বাঁ-প্রান্ত দিয়ে বক্সে ঢুকে জ্যাকব শাফেলবার্গ যে শটটি নেন তা চলে যায় পোস্টের ওপর দিয়ে। দুই মিনিট পর ঠিক একই জায়গা থেকে শট নেন শাফেলবার্গ। এবারও বল চলে যায় পোস্টের ওপর দিয়ে।

ম্যাচের ১২ মিনিটে প্রতিপক্ষের পোস্টে প্রথম শট নেয় আর্জেন্টিনা। প্রায় মাঝমাঠ থেকে বল নিয়ে কানাডা বক্সের কাছে এসে লিওনেল মেসিকে পাস দেন অ্যাঞ্জেল ডি মারিয়া। অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয় মেসির শট।

আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যেই ২৩ মিনিটে গোল পায় মেসিরা। আলবিসেলেস্তেদের মাঝমাঠের প্রাণ রদ্রিগো ডি পল দুর্দান্ত এক পাসে খুঁজে আলভারেজকে। উড়িয়ে দেয়া পল সুনিপুণ দক্ষতায় নিয়ন্ত্রণে নিয়ে প্রতিপক্ষের ডিফেন্ডার কাটিয়ে দারুণ এক শটে দুর্দান্ত এক গোল করে দলকে লিড এনে দেন ম্যানচেস্টার সিটির এই তারকা স্ট্রাইকার। তার গোলেই ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় লা আলবিসেস্তেতারা।

এদিকে বিরতিতে থেকে ফেরার পরই এবারের আসরে প্রথম গোলের দেখা পেয়েছেন মেসিও। ফর্ম আর চোটের বিপক্ষে যুদ্ধ করতে থাকা মেসি ৫১ মিনিটে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। এঞ্জো ফার্নান্দেজের বাড়িয়ে দেয়া বলে বা পায়ের শট নিয়ে লক্ষ্যভেদ করেন আলবিসেলেস্তে অধিনায়ক।

এদিকে ২ গোলে পিছিয়ে পড়ার পর সমতায় ফিরতে মরিয়া হয়েই লড়াই করেছে কানাডা। সময় যত গড়িয়েছে ততই আক্রমণের চেষ্টায় মেতেছে প্রথমবার কোপায় খেলতে নেমেই সেমিতে পৌঁছে যাওয়া দলটি। তবে গোলের কোনো সুযোগই কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচের শেষ দিকে গোলের দেখা পেয়েও যেতে পারত দলটি। তবে এমিলিয়ানো মার্টিনেজের ক্ষিপ্রতায় বেঁচে যায় আর্জেন্টিনা। এরপর জালের লক্ষ্যে আরও একটি শট নিয়েছিলেনে কানাডার ফুটবলার। তবে তা চলে যায় গোলপোস্টের বাইরে দিয়ে।

শেষ চারের লড়াইয়ে আজ কানাডার বিপক্ষে ম্যাচের ৫১ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখেছিল আর্জেন্টিনা। গোলে মেসি-আলভারেজরা শট নিয়েছিলেন মোট ১১টি যার ২টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে ৪৯ শতাংশ সময় বল নিয়ন্ত্রণে রেখে কানাডাও নিয়েছিল ৯টি শট যার ২টি ছিল লক্ষ্যে, তবে শেষ পর্যন্ত গলের দেখা না পাওয়ায় পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। অন্যদিকে দাপুটে এক জয়ে টানা দ্বিতীয়বার কোপা ফাইনাল নিশ্চিত করল আলবিসেলেস্তেরা।