ঢাকা১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

রাজধানীতে সড়ক অবরোধ করে আন্দোলন শিক্ষার্থীদের

জনবার্তা প্রতিবেদন
জুলাই ১০, ২০২৪ ১২:৩৫ অপরাহ্ণ
Link Copied!

সরকারি চাকরিতে সব গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা পদ্ধতি সংস্কারের এক দফা দাবিতে আন্দোলন করছেন সারা দেশের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থীরা আজ বুধবার সকাল পৌনে ১০টার দিক থেকে তারা এ অবরোধ শুরু করেন।

দেখা গেছে, পূর্ব ঘোষণা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়, ইডেন কলেজ, ঢাকা কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজধানীর বিভিন্ন পয়েন্টে জড়ো হতে থাকেন সকাল থেকে।

সকাল পৌনে ১০টার দিকে রাজধানীর শিক্ষা চত্বর, সায়েন্সল্যাব ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) সংলগ্ন মেয়র হানিফ ফ্লাইওভার অবরোধ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

অবরোধকারীরা জানান, ঘোষণা অনুযায়ী তারা সন্ধ্যা পর্যন্ত সড়ক অবরোধ করে রাখবেন। এ সময় নগরবাসীকেও তাদের সাথে একাত্মতা প্রকাশ করার আহ্বান জানান। এ কর্মসূচির প্রভাবে তীব্র যানজটের কবলে পড়তে যাচ্ছে রাজধানী ঢাকা।

উল্লেখ্য, সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবিতে আজ বুধবার সকাল সারাদেশে সর্বাত্মক ‘ব্লকেড’ কর্মসূচি পালনের ঘোষণা করেন শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার এ কর্মসূচি ঘোষণা করা হয়।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ বলেন, এখন আর ২০১৮ সালের পরিপত্র বহাল মূলকথা নয়। বরং ৩য় ও ৪র্থ শ্রেণিসহ সকল গ্রেডে ‘অযৌক্তিক ও বৈষম্যমূলক’ কোটা বাতিল করে সংবিধানে উল্লেখিত অনগ্রসর গোষ্ঠী ও বিশেষ চাহিদাসম্পন্নদের কোটাকে ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম পর্যায়ে এনে সংসদে আইন পাস করে কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানাচ্ছি। এতদিন আদালত থেকে সিদ্ধান্ত প্রত্যাশা করলেও নতুন দাবিতে আদালতের সম্পৃক্ততা নেই। বরং সরকারের নির্বাহী বিভাগের প্রতি এই দাবি জানানো হচ্ছে।

এদিকে, রাজধানীর শাহবাগে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের কটূক্তির প্রতিবাদে’ বিক্ষোভ সমাবেশ করছ বীর মুক্তিযোদ্ধার সন্তান, প্রজন্ম ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সব সংগঠন।