ঢাকা২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

লেবাননে ফিলিস্তিন শিবিরে সংঘর্ষে ফাতাহ কমান্ডারসহ নিহত ৬

জনবার্তা প্রতিবেদন
জুলাই ৩১, ২০২৩ ১২:৪৭ অপরাহ্ণ
Link Copied!

পশ্চিম এশিয়ার দেশ লেবাননের ফিলিস্তিনি শরণার্থী শিবিরে সংঘর্ষের ঘটনায় অন্তত ৬ জন নিহত হয়েছেন। দক্ষিণ লেবাননের শহর সাইদনের এইন আল-হিলওয়েহ নামক ওই শরণার্থী শিবিরে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন ও প্রতিদ্বন্দ্বী ইসলামপন্থী দলগুলোর মধ্যে এই সংঘর্ষে আরও অন্তত সাতজন আহত হয়েছেন।

নিহতদের মধ্যে ফাতাহ আন্দোলনের একজন কমান্ডারও রয়েছেন। এছাড়া লেবাননের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা জানিয়েছে, আহতদের মধ্যে অন্তত দুইজন শিশু রয়েছেন। রোববার প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলন ও প্রতিদ্বন্দ্বী ইসলামপন্থী দলগুলোর মধ্যে এই সংঘর্ষে অ্যাসল্ট রাইফেল ছাড়াও রকেটচালিত গ্রেনেড ব্যবহৃত হয়। এছাড়াও শরণার্থী শিবিরে হাতবোমা ব্যবহারও প্রাণহানির অন্যতম কারণ।

ঘটনার পর আহতদের হাসপাতালে নিতেও বেশ বেগ পেতে হয়। কারণ শরণার্থী শিবিরের সরু রাস্তাগুলো দিয়ে অ্যাম্বুলেন্সগুলো প্রবেশে বাধাগ্রস্ত হয়। এদিকে, লেবাননের সেনাবাহিনী এক বিবৃতিতে দাবি করেছে, সংঘর্ষের সময় একটি মর্টার শেল শিবিরের বাইরে থাকা একটি সামরিক ব্যারাকে আঘাত করে। এতে এক সেনা সদস্য আহত হয়েছেন, তবে তার অবস্থা স্থিতিশীল।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ১৯৪৮ সালে ফিলিস্তিনিদের বিপর্যয়ের সময়ে ইসরায়েলি বাহিনীর দ্বারা বাস্তুচ্যুত হয়ে লেবাননে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের নিয়ে ওই শরণার্থী শিবিরটি প্রতিষ্ঠিত হয়েছিল। যেখানে বর্তমানে অন্তত ৫৫ হাজার ফিলিস্তিনির বসবাস।
তথ্যসূত্র: বিবিসি, আল-জাজিরা।