ঢাকা২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

শ্রাবণেও বৃষ্টি নেই দেশের বেশিরভাগ অঞ্চলে

জনবার্তা প্রতিবেদন
জুলাই ২৪, ২০২৩ ১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

শ্রাবণ মাস এলে অঝোর ধারায় বৃষ্টি নামে। নদী, খাল, বিল, মাঠ বৃষ্টির পানিতে টইটম্বুর হয়ে যায়। কিন্তু শ্রাবণ মাস চললেও মুষলধারে বৃষ্টি নেই, বিলঝিলে টইটম্বুর পানি নেই, নদনদীতে ঢল নেই। বর্ষার সমাপ্তির মাসটিতে দেশের বেশির ভাগ অঞ্চলে দেখা মিলছে না বৃষ্টির। আপাতত টানা ও ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

গতকাল রোববার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেট অঞ্চলে কিছুটা বৃষ্টি হয়েছে। আজ সোমবার (২৪ জুলাই) সিলেটে বৃষ্টি অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে ময়মনসিংহ বিভাগেও বৃষ্টি বাড়তে পারে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

গত ২৪ ঘণ্টায় দেশের ৪৪টি আবহাওয়া অধিদফতরের বৃষ্টি পরিমাপক কেন্দ্রের ২৭টিতে কোনো বৃষ্টি রেকর্ড করা হয়নি, অর্থাৎ ওই সব অঞ্চলে কোনো বৃষ্টি হয়নি। এ সময়ে সবচেয়ে বেশি ৫৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে শ্রীমঙ্গলে।

আবহাওয়াবিদরা জানান, পাঁচ জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। আপাতত তাপমাত্রা আর না বাড়লেও গরমের অস্বস্তি অব্যাহত থাকতে পারে।

রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশে কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

সোমবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

রাজশাহী, পাবনা, রংপুর, দিনাজপুর এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আবহাওয়াবিদ মল্লিক জানান, আগামী তিনদিনে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।