ঢাকা২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই জিলকদ, ১৪৪৫ হিজরি ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

স্মার্ট রিক্সা: সিসি ক্যামেরার সঙ্গে আছে ওয়াইফাইও

জনবার্তা প্রতিবেদক
নভেম্বর ২১, ২০২২ ৯:৩৫ পূর্বাহ্ণ
Link Copied!

রিক্সাচালক হুমায়ুন চৌধূরী। যার রিক্সায় আছে সিসি ক্যামেরা, যাত্রীর জন্য ওয়াইফাই। নিরাপত্তা বেল্ট আর স্যানিটাইজারসহ হরেকরকম সুবিধা নিয়ে এই রাজধানীতেই চলছে জমকালো রিক্সাটি। 

এমন রিক্সা রাজধানীতে বিরলই বলা যায়। শৈশবে বাবা-মা হারানো, শিক্ষার আলো থেকে দূরে থাকা হুমায়ুনের রুচি, শখ, সচেতনতা যে কাউকে অবাক করবে।

ব্যতিক্রম উদ্ভাবক হুমায়ুন বলেন, “সিট বেল্ট ও হ্যান্ড স্যানিটাজার করে আমার গাড়ি ওঠে। গাড়িতে মাস্ক আছে, ইনকেট খাবার পানি রেখেছি। নিজে রোদে পুড়ি কিন্তু যাত্রীরা যাতে শান্তিতে থাকতে পারেন তার জন্য ছাতা রেখেছি। নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, যাত্রীর সুবিধার জন্য ওয়াইফাই রাখা হয়েছে।”

কেন রিক্সায় এসব রাখার উদ্যোগ নিলেন হুমায়ুন, জানালেন সেই গল্পও।

হুমায়ুন বলেন, “আমার সামনে একদিন ব্যাগ ছিনতাই হয়, তখন রিক্সা থেকে মহিলা পড়ে যান। এ থেকে আমার মাথায় আসলো, মহিলাদের ব্যাগ কিভাবে নিরাপদে রাখা যায়। ওই ঘটনার এক সপ্তাহ পর রিক্সায় সিট বেল্টের ব্যবস্থা করি।”

হুমায়ুনের মনে আরও একটা সুপ্ত বাসনা আছে।

চালক হুমায়ুন বলেন, “প্রধানমন্ত্রী গোপালগঞ্জে যেয়ে ভ্যানে উঠেন, ওই কথাটা আমার মনে আছে। তিনি যখন ভ্যানে উঠেছেন তখন ঢাকা শহরে এমন একটি রিক্সা সাজাবো যেন প্রধানমন্ত্রীকে আমার গাড়িতে তুলতে পারি।”

এমন রুচিবোধ দেখে যাত্রীরাও মুগ্ধ।

এক যাত্রী জানান, “বয়সে সে অনেক ছোট কিন্তু তার মধ্যে একটা দেশপ্রেম আছে। আমি যখন ওর রিক্সায় প্রায়ই উঠি তখন কথা বলে বিষয়টি বুঝতে পারি।”

নিজ রাজ্যে নিজেই রাজা, পয়সায় না হলেও, মন থেকে বিলাসী রিক্সাচালক হুমায়ুন।

বিলাসী রিক্সাচালক জানালেন, বিয়ে-শাদী এখনও করিনি। আমি মনে করি, আমার গাড়ি আমার বউর মতো। সেভাবেই গাড়িটিকে যত্ন করে থাকি।”