ঢাকা১৯শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

স্মৃতিশক্তি বাড়াতে পাতে রাখুন এই ৪ খাবার

জনবার্তা প্রতিবেদন
জুন ১০, ২০২৪ ২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

একজন ব্যক্তি কী খাচ্ছেন তার ওপর তার মস্তিষ্কের স্বাস্থ্য নির্ভর করে। সঠিক খাবার খেলে মস্তিষ্ক সতেজ থাকে, স্মৃতিশক্তি ও বুদ্ধি বাড়ে। কারণ খাবার থেকেই মস্তিষ্ক পুষ্টি পেয়ে থাকে। তবে কোন খাবার খেলে ব্রেনের ক্ষমতা বৃদ্ধি পায় তা অনেকেই জানেন না।

এমন কিছু খাবার রয়েছে যা মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়। চলুন এই খাবারগুলো সম্পর্কে জেনে নিই-

পেস্তা বাদাম
মস্তিষ্কের জন্য অত্যন্ত উপকারী একটি খাবার পেস্তা। এই বাদামে রয়েছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-বি ও অ্যান্টি-অক্সিডেন্ট। মস্তিষ্কের স্নায়ু সুস্থ রাখতে ভিটামিন-বি খুবই জরুরি। এটি স্নায়ুর সম্ভাব্য ক্ষতি এড়াতে সাহায্য করে।

পেস্তা বাদামের অ্যান্টি অক্সিডেন্ট, অক্সিডেটিভ ড্যামেজ কমায়, যা মস্তিষ্ককে সুস্থ রাখতে সাহায্য করে। ফলে স্মৃতিশক্তি সংক্রান্ত সমস্যাও সহজে দূর হয়। তাই মস্তিষ্কের ক্ষমতা বাড়াতে চাইলে রোজকার খাদ্যতালিকায় পেস্তা বাদাম রাখুন।

কাঠবাদাম
কাঠবাদাম বা আমন্ডে রয়েছে ভিটামিন-ই, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টি-অক্সিডেন্ট। পাশাপাশি এতে আরও অনেক পুষ্টি উপাদান রয়েছে যা মস্তিষ্কের জন্য খুবই উপকারী। অ্যান্টি অক্সিডেন্ট ও ভিটামিন-ই মস্তিষ্কের কোষকে অক্সিডেটিভ ড্যামেজ থেকে রক্ষা করে, যা মস্তিষ্কের কোষকে দীর্ঘদিন সুস্থ রাখে। তাই কাঠবাদাম খেলে স্মৃতিশক্তি তীক্ষ্ণ হয়।

কিশমিশ
নানা পুষ্টি উপাদানে ভরপুর একটি উপাদান কিশমিশ। এটি মস্তিষ্ক সুস্থ রাখতে সাহায্য করে। কিশমিশে রয়েছে আয়রন ও পটাশিয়াম। আয়রন রক্তস্বল্পতা দূর করে আর পটাশিয়াম রক্তনালী সুস্থ রাখে। তাই কিশমিশ খেলে মস্তিষ্কের অক্সিজেন স্তর সর্বোত্তম থাকে এবং মস্তিষ্ক আরও ভালোভাবে কাজ করতে সক্ষম হয়। কিশমিশে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট অক্সিডেটিভ ড্যামেজ কমায়।

আখরোট
এই বাদামে আলফা-লিনোলেনিক অ্যাসিড থাকে যা এক ধরণের ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি মস্তিষ্ককে সুস্থ রাখতে খুবই সহায়ক। স্নায়ু সুস্থ রাখতেও সাহায্য করে এটি। তাই, স্মৃতিশক্তি বাড়াতে চাইলে নিয়মিত আখরোট খাওয়া উচিত।

এসব খাবারের পাশাপাশি নিয়মিত পর্যাপ্ত পানি পান ও ঘুম প্রয়োজন। তাহলেই ভালো থাকবে মস্তিষ্ক।