ঢাকা১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

এবার রাশিয়ার ‘ওয়ান্টেড’ তালিকায় জেলেনস্কি

জনবার্তা প্রতিবেদন
মে ৫, ২০২৪ ১১:৫০ পূর্বাহ্ণ
Link Copied!

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির বিরুদ্ধে একটি ফৌজদারি মামলা দায়ের করে তাকে ‘ওয়ান্টেড’ তালিকায় রেখেছে রাশিয়া। রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যভাণ্ডারের উদ্ধৃতি দিয়ে শনিবার এ খবর জানিয়েছে বার্তা সংস্থা তাস।

অন্যদিকে রয়টার্স জানিয়েছে, তাসের দেওয়া উদ্ধৃতিতে বিস্তারিত আর কিছু জানানো হয়নি। ঠিক কোন অপরাধে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে তাও পরিষ্কার হয়নি।

রুশ গণমাধ্যম আরটি জানিয়েছে, রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রাশিয়ার ফৌজদারি দণ্ডবিধির একটি ধারায় ইউক্রেইনের প্রেসিডেন্টকে ‘ওয়ান্টেড’ তালিকায় রাখা হয়েছে। সেখানে তার পূর্ণ নাম, ছবি এবং জন্ম তারিখও দেয়া হয়েছে। তবে তার বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলার বিষয়ে কোনো তথ্য দেয়া হয়নি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পর থেকে দেশটির ও ইউরোপের কিছু সংখ্যক রাজনীতিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়া। রাশিয়ার পুলিশ চলতি বছরের ফেব্রুয়ারিতে সোভিয়েত আমলের স্মৃতিস্তম্ভ ভাঙার জন্য এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কায়া কাল্লাস, লিথুয়ানিয়ার সংস্কৃতি মন্ত্রী এবং লাটভিয়ার সাবেক পার্লামেন্ট সদস্যদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে তাদের নাম ‘ওয়ান্টেড’ তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

গত বছর আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) যে অভিশংসক প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা প্রস্তুত করেছিলেন, রাশিয়া তার বিরুদ্ধেও পাল্টা গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।