ঢাকা২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

খুলনা সার্কিট হাউস মাঠে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

জনবার্তা প্রতিবেদন
জুন ১৫, ২০২৪ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

খুলনায় পবিত্র ঈদুল আজহা যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে উদযাপনের লক্ষ্যে সরকারিভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় খুলনা সার্কিট হাউস ময়দানে।

আবহাওয়া প্রতিকূলে থাকলে সকাল ৮টায় টাউন জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৯টায় ও তৃতীয় জামাত সকাল ১০টায় টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৭টায় খুলনা আলিয়া মাদরাসা মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এছাড়া খুলনা সিটি করপোরেশনের ব্যবস্থাপনায় ও ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে নগরীর প্রতিটি ওয়ার্ডে পৃথক ঈদের জামাত অনুষ্ঠিত হবে। অন্যান্য মসজিদ ও ঈদগাহসমূহে পরিচালনা কমিটি জামাতের সময় নির্ধারণ করবে।

ঈদের দিন সব সরকারি, আধা-সরকারি, বেসরকারি, স্বায়ত্তশাসিত ভবনে যথাযথভাবে সঠিক রং ও মাপের জাতীয় পতাকা উত্তোলন করা এবং সূর্যাস্তের আগে নামানো হবে। নগরীর প্রধান প্রধান সড়কসমূহ ও গুরুত্বপূর্ণ চত্বর, সড়কদ্বীপ ও সার্কিট হাউস ময়দান জাতীয় পতাকা ওেঈদ মোবারক (বাংলা ও আরবি) খচিত ব্যানার দিয়ে সজ্জিত করা হবে। বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রে এ উপলক্ষে বিশেষ খাবার পরিবেশন করা হবে। ঈদে আইনশৃঙ্খলা রক্ষার্থে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মহানগর ও মহানগরের বাইরের বিভিন্ন স্পটে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। ঈদু আজহার সময় আতশবাজি ও পটকা ফোটানো, রাস্তা বন্ধ করে স্টল তৈরি, উচ্চস্বরে মাইক, ড্রাম বাজানো ও বেপরোয়াভাবে মোটরসাইকেল চালানো যাবে না।

ঈদুল আজহা উপলক্ষে রাস্তায় যত্রতত্র গেট নির্মাণ, প্যানা বা ব্যানার টাঙালে রাস্তা সংকুচিত হয়ে দুর্ঘটনার আশঙ্কা থাকে এবং শহরের সৌন্দর্য নষ্ট হয়। এজন্য গেট নির্মাণ, প্যানা বা ব্যানার টাঙানোর বিষয়ে সংশ্লিষ্টদের নিরুৎসাহিত করতে হবে। ইদের সময় অজ্ঞান ও মলম পার্টি, ছিনতাইকারী ও পকেটমারদের তৎপরতা বন্ধে টার্মিনাল সংযোগ সড়ক, রেলস্টেশন, বাস ও নৌযান টার্মিনালসমূহে সাদা পোশাকধারী পুলিশ মোতায়েন থাকবে এবং ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

এছাড়া জাল টাকার বিস্তার রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে। কোরবানির চামড়ার বাজারকে কেন্দ্র করে সামাজিকমাধ্যমে গুজব প্রতিরোধে সতর্ক থাকতে হবে। পশুর চামড়া ভালোভাবে ছাড়ানো, রক্ষণাবেক্ষণ এবং কোরবানির পর পশুর রক্ত দ্রুত ব্লিচিং পাউডার দিয়ে ধুয়ে ফেলাসহ দ্রুততম সময়ে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। পশুর চামড়া নির্ধারিত দামে ক্রয় করা এবং এতিমখানা-মাদরাসাসহ অন্যান্যরা যাতে চামড়ার ন্যায্যমূল্য পায় সেদিকে লক্ষ্য রাখতে হবে। খুলনা মহানগর ও জেলায় কর্তৃপক্ষের বিনা অনুমতিতে যত্রতত্র পশুর হাট স্থাপন করা যাবে না। পরিবেশ দূষণরোধে নির্দিষ্ট স্থানে সব পশু কোরবানি/জবাই করতে হবে।

প্রধান জামাত অনুষ্ঠানের সময় মুসল্লিদের গাড়ি পার্কিংয়ের জন্য খুলনা জেলা স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়াম সংরক্ষিত থাকবে। মুসল্লিদের অজুর জন্য পানির ব্যবস্থা রাখা হবে। বাস, লঞ্চ, স্টিমারে যাতে অতিরিক্ত যাত্রী উঠতে না পারে এবং বেপরোয়াভাবে যান চলাচল করতে না পারে তার জন্য আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবে। জেলায় শান্তিশৃঙ্খলা বিঘ্নের কোনো সংবাদ পেলে তাৎক্ষণিকভাবে র‌্যাবের কন্ট্রোলরুমের মোবাইল নম্বর ০১৭৭৭৭১০৬৯৯-এ জানানো যাবে। ইসলামিক ফাউন্ডেশন সুবিধাজনক সময়ে সেমিনার/আলোচনা অনুষ্ঠানের আয়োজন করবে। বাস-মিনিবাসে অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। বাসের ছাদে বা হাতলে ঝুলে কোনো যাত্রী বহন করা যাবে না। ঈদুল আজহা উপলক্ষে দৌলতপুর খেয়াঘাট, জেলখানা ঘাট ও রূপসা ঘাটসহ সব লঞ্চ, খেয়া ও ফেরি ঘাটে অতিরিক্ত টোল/ভাড়া আদায় করা যাবে না এবং লঞ্চ/নৌকা/ট্রলারে অতিরিক্ত যাত্রী বহন করা যাবে না। সব ঘাটে ভিজিলেন্স টিম ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ বেতারের খুলনা কেন্দ্র বিশেষ অনুষ্ঠানমালা প্রচার এবং স্থানীয় সংবাদপত্রসমূহ নিজস্ব ব্যবস্থাপনায় বিশেষ সংখ্যা প্রকাশ করবে। উপজেলাসমূহেও স্থানীয়ভাবে অনুরূপ কর্মসূচি পালিত হবে।