ঢাকা১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

টানা পাঁচ দফায় কমলো সোনার দাম

জনবার্তা প্রতিবেদন
এপ্রিল ২৮, ২০২৪ ৩:৫২ অপরাহ্ণ
Link Copied!

চলতি মাসে টানা পঞ্চমবারের মতো সোনার দাম কমানোর ঘোষণা দিয়েছে জুয়েলারি ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনায় ৩১৫ টাকা কমিয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এর ফলে ভালো মানের প্রতি ভরি সোনার দাম হয়েছে এক লাখ ১২ হাজার ৬১৬ টাকা।

আজ রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ নিয়ে টানা ৫ দফা স্বর্ণের দাম কমল।

এতে জানানো হয়, আজ বিকেল ৪টা থেকেই সোনার নতুন দাম কার্যকর হবে।

একদিন আগেই ভরিতে ৬৩০ টাকা কমিয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়। এর আগে গত ২৩, ২৪, ২৫ এপ্রিল টানা ৩ দিন সোনার দাম কমানো হয়।

এর মধ্যে গত ২৫ এপ্রিল সবচেয়ে ভালো মানের এক ভরি সোনার দাম ৬৩০ টাকা, ২৪ এপ্রিল ২ হাজার ৯৯ টাকা এবং ২৩ এপ্রিল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা কমানো হয়। এবার ৩১৫ টাকা কমানোর মধ্য দিয়ে ৫ দফায় সবচেয়ে ভালো মানের সোনার দাম ভরিতে ৬ হাজার ৮১২ টাকা কমল।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩১৫ টাকা কমিয়ে ১ লাখ ১২ হাজার ৩১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩০৪ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭ হাজার ৪৯৫ টাকা।

এ ছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ২৫৬ টাকা কমিয়ে ৯২ হাজার ১৪৬ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতনি সোনার দাম ২১০ টাকা কমিয়ে ৭৬ হাজার ৬৩২ টাকা ভরি নির্ধারণ করা হয়েছে।

সোনার দাম কমানো হলেও রূপার দাম অপরিবর্তিত রয়েছে। ২২ ক্যারেটের এক ভরি রূপার দাম ২ হাজার ১০০ টাকা, ২১ ক্যারেটের এক ভরি রূপার দাম ২ হাজার ৬ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি রূপার দাম ১ হাজার ৭১৫ টাকা এবং সনাতনি এক ভরি রূপার দাম ১ হাজার ২৮৩ টাকা নির্ধারণ করা হয়েছে।