ঢাকা৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

দেশে থাইরয়েড সমস্যায় আক্রান্ত প্রতি ৫ জনের তিনজন নারী

জনবার্তা প্রতিবেদন
মে ২৯, ২০২৪ ৪:১৩ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ মানুষ থাইরয়েড গ্রন্থির নানা রোগে ভুগছে বলে জানিয়েছেন দি থাইরয়েড সেন্টার ও বিটমিরের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম ফজলুল বারী। আর আক্রান্ত প্রতি ৫ জন রোগীর ৩ জনই নারী বলেও জানান তিনি।

বুধবার (২৯ মে) বিশ্ব থাইরয়েড দিবস-২০২৪ উপলক্ষে রাজধানীর ধানমণ্ডিতে দি থাইরয়েড সেন্টার ও বিটমিরে থাইরয়েড মেলার উদ্বোধনী সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিউক্লিয়ার মেডিসিন ও থাইরয়েড বিশেষজ্ঞ ও নিনমাসের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. এ কে এম ফজলুল বারী জানান, বাংলাদেশের মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ মানুষ থাইরয়েড গ্রন্থির নানা রোগে ভুগছে। প্রতি ৫ জন রোগীর ৩ জনই মহিলা। প্রতি ২ হাজার ৩০০ শিশুর মধ্যে একজন জন্মগত থাইরয়েড সমস্যায় ভুগছে। এ সকল আক্রান্ত ব্যক্তির ৬০ শতাংশই চিকিৎসা সেবার আওতায় নেই।

থাইরয়েড বংশগত রোগ উল্লেখ করে তিনি বলেন, এক গবেষণায় দেখা গেছে যে, থাইরয়েড রোগ বিস্তারে বংশগতির প্রভাব রয়েছে। বিশেষ করে দাদী, নানী বা মা এদের থাইরয়েডে সমস্যা থাকলে ৭০ শতাংশের ক্ষেত্রে শিশুদের ও আত্মীয়-স্বজনদের থাইরয়েড সমস্যা হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ৮ শতাংশ রোগী সাব-ক্লিনিক্যাল হাইপোথাইরোডিসম-এ ভুগছে, যার অধিকাংশই তাদের থাইরয়েড আছে তা জানে না। তাদেরকে সচেতন করা জরুরি কারণ নীরব ঘাতক থাইরয়েড তাদের শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

থাইরয়েড রোগীদেরকে অল্প মূল্যে চিকিৎসা প্রদান ও সাধারণ মানুষের মধ্যে থাইরয়েড রোগ সম্পর্কে জন সচেতনতা তৈরি লক্ষ্যে দি থাইরয়েড সেন্টার নিরলসভাবে কাজ করে যাচ্ছে উল্লেখ করে ২০১৭ সাল থেকে থাইরয়েড মেলা আয়োজন করা হচ্ছে বলেও জানান অধ্যাপক ফজলুল বারী।

মেলার সেবার তথ্য তুলে ধরে তিনি বলেন, থাইরয়েড রোগীদের কম মূল্যে সুচিকিৎসা এবং যাদের থাইরয়েড হওয়ার সম্ভাবনা আছে তাদের স্বল্প মূল্যে ও এক বছরের নিচে শিশুদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। থাইরয়েড মেলায় মাত্র ৩০০ টাকা ভিজিটে থাইরয়েড কনসালটেন্ট বা অধ্যাপকের সেবা পাওয়া যাবে। এছাড়াও মেলায় ৩ হাজার টাকায় থাইরয়েড চেকআপ (রক্ত, আল্ট্রাসনোগ্রাম এবং ব্লাড গ্রুপিং) করা হচ্ছে এবং এক বছরের কম বয়সের শিশুদের বিনামূল্যে থাইরয়েড চেকআপ করা হচ্ছে। এছাড়া সব ধরনের থাইরয়েড রোগীর চিকিৎসা প্রদান করা হয়। ওয়ান স্টপ সার্ভিস চালু রয়েছে। ফলে অপারেশন থেকে রোগী ভর্তি সকল সেবা এই থাইরয়েড সেন্টারে প্রদান করা হয়।