ঢাকা৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ৪ঠা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

পর্যটকদের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

জনবার্তা প্রতিবেদন
জুলাই ২৭, ২০২৪ ৪:০৮ অপরাহ্ণ
Link Copied!

বিশ্বের যেসব শহর পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ, সেগুলোর মধ্যে শীর্ষদশেই অবস্থান করছে ঢাকা। প্রখ্যাত সাময়িকী ফোর্বসের গবেষণা থেকে এই চিত্র উঠে এসেছে। ফোর্বস অ্যাডভাইজরের প্রতিবেদন অনুসারে, বিশ্বের শীর্ষ ১০ ঝুঁকিপূর্ণ শহরের মধ্যে ৬ নম্বরে আছে ঢাকা।

বিশ্বের মোট ৬০টি শহরের মধ্যে পর্যটকদের জন্য ঝুঁকিপূর্ণ ও নিরাপদ শহরের তালিকা করেছে ফোর্বস অ্যাডভাইজর। সাতটি গুরুত্বপূর্ণ দিক বিবেচনা করে বিশ্বের ৬০টি শহর নিয়ে এ তালিকা তৈরি করেছে ফোর্বস। সেখানে রয়েছে অপরাধ, ব্যক্তিগত নিরাপত্তা, স্বাস্থ্য, অবকাঠামো, প্রাকৃতিক দুর্যোগ ও ডিজিটাল নিরাপত্তার মতো বিষয়গুলো।

ফোর্বস অ্যাডভাইজরের তথ্যানুসারে, ১০০ স্কোরের মধ্যে ঢাকার স্কোর ৮৯ দশমিক ৫০। ফোর্বসের প্রতিবেদনমতে, ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় প্রথমে আছে ভেনেজুয়েলার রাজধানী কারাকাস। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে আছে যথাক্রমে পাকিস্তানের করাচি ও মিয়ানমারের ইয়াঙ্গুন।

ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় শীর্ষদশে থাকা অন্য শহরগুলো হলো—চতুর্থ নাইজেরিয়ার রাজধানী লাগোস, পঞ্চম ফিলিপাইনের রাজধানী ম্যানিলা, সপ্তম কলম্বিয়ার রাজধানী বোগোটা, অষ্টম মিসরের রাজধানী কায়রো, নবম মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটি এবং দশম ইকুয়েডরের রাজধানী কিটো।

এদিকে শূন্য স্কোর নিয়ে নিরাপদ শহরের তালিকায় এক নম্বরে আছে সিঙ্গাপুর। এর পরের শহরগুলো হলো যথাক্রমে—জাপানের রাজধানী টোকিও, কানাডার টরোন্টো, অস্ট্রেলিয়ার সিডনি, সুইজারল্যান্ডের জুরিখ, ডেনমার্কের রাজধানী কোপেনহেগেন, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউল, জাপানের আরেক শহর ওসাকা, অস্ট্রেলিয়ার আরেক শহর মেলবোর্ন ও নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম।