ঢাকা১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বন্যাদুর্গত ১২ জেলায় ২০২৫টি টাওয়ার বন্ধ, নেটওয়ার্ক বিচ্ছিন্ন

জনবার্তা প্রতিবেদন
আগস্ট ২৩, ২০২৪ ৫:৫৮ অপরাহ্ণ
Link Copied!

টানা বৃষ্টি ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে চট্টগ্রাম ও সিলেট বিভাগের ১২টি জেলায় আকস্মিক বন্যা দেখা দিয়েছে। ফলে এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ না থাকায় ২০২৫টি মোবাইল টাওয়ার বন্ধ রয়েছে। এতে করে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়েছেন এসব এলাকার মানুষ।

এসব টাওয়ার মেরামতের জন্য কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে বলে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ থেকে জানানো হয়েছে।

বিটিআরসি বৃহস্পতিবার গণমাধ্যমকে জানিয়েছে, বন্যায় ১২ জেলার ৫টি মোবাইল অপারেটর কোম্পানির প্রায় ২ হাজার ২৫টি টাওয়ার বন্ধ হয়েছে। ফলে এসব এলাকায় মোবাইল নেটওয়ার্কে জটিলতা তৈরি হয়েছে।

বিটিআরসির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিভাগটির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান বিকেল ৫টা পর্যন্ত হালনাগাদ করা তথ্যের ভিত্তিতে জানান, বন্যার কারণে ক্ষতিগ্রস্ত জেলাগুলো হচ্ছে, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ এবং রাঙ্গামাটি।

এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে কুমিল্লা এলাকার মোবাইল অপারেটর কোম্পানির টাওয়ার। এখানে প্রায় ৬০৯টি টাওয়ার অচল হয়ে গেছে।

এদিকে অচল টাওয়ারগুলো দ্রুত সচল করার ব্যবস্থা অব্যাহত আছে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমান বন্যা পরিস্থিতিতে ফেনী, কুমিল্লাসহ অন্যান্য অঞ্চলের জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা এবং ক্ষতিগ্রস্ত টাওয়ার মেরামতের জন্য সংশ্লিষ্ট এলাকার ডাক, টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন দপ্তর সংস্থার কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া বন্যায় প্লাবিত ফেনী, কুমিল্লা ও অন্যান্য অঞ্চলে নিরবচ্ছিন্ন ও মানসম্মত টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিশ্চিত করতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ বিভিন্ন পদক্ষেপও নিয়েছে।

এছাড়াও বন্যা কবলিত মানুষের জন্য ফ্রি মিনিট ও ইন্টারনেটের ঘোষণা দিয়েছে দেশের বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানিগুলো। সে অনুযায়ী, বন্যা কবলিত এলাকার গ্রামীণফোন, বাংলালিংক, রবি এবং এয়ারটেল গ্রাহকরা শর্তসাপেক্ষে নির্ধারিত টকটাইম ও এমবি ফ্রি ব্যবহার করতে পারবেন।

এদিকে বন্যায় বিপর্যস্ত এলাকায় মোবাইল নেটওয়ার্ক ফ্রি করার নির্দেশ দিয়েছেন তথ্য ও সম্প্রচার উপদেষ্টা নাহিদ ইসলাম। বৃহস্পতিবার (২২ আগস্ট) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আশরোফা ইমদাদ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।