ঢাকা১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৪শে জিলহজ, ১৪৪৫ হিজরি ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

বাসযোগ্য শহরের তালিকায় আরও তলানিতে ঢাকা

জনবার্তা প্রতিবেদন
জুন ২৭, ২০২৪ ১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবীর বাসযোগ্য ১৭৩টির শহরের তালিকায় আরও তলানিতে রাজধানী ঢাকা। তালিকার ১৬৮তম অবস্থানে রয়েছে এই মেগা সিটি। এই তালিকার শীর্ষে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা শহর।

বৃহস্পতিবার (২৭ জুন) ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ থেকে এ তথ্য জানা গেছে।

সেরা দশ বাসযোগ্য শহরের মধ্যে রয়েছে এশিয়ার একমাত্র শহর জাপানের ওসাকা। ৯৬ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে রয়েছে শহরটি। এছাড়াও ৪৩ পয়েন্ট নিয়ে তালিকার ১৬৮তম অবস্থানে রয়েছে ঢাকা।

বাসযোগ্যতার তালিকায় ঢাকার অবস্থান শেষের দিক থেকে ষষ্ঠ। গত বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। সেই হিসেবে এবার বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান আরও দুই ধাপ পিছিয়েছে।

এদিকে, গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ এর প্রথম অবস্থানে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা শহর। এরপর রয়েছে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, কানাডার ক্যালগেরি, সুইজারল্যান্ডের জেনেভা, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যাংকুভার, জাপানের ওসাকা এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর।

স্বাস্থ্যসেবা, শিক্ষা, স্থিতিশীলতা, অবকাঠামো এবং পরিবেশসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় নিয়ে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) তালিকাটি করে থাকে।

সংস্থাটি বলছে, চমৎকার অবকাঠামো, স্ট্যান্ডআউট সংস্কৃতি, বিনোদন এবং মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা ভিয়েনাকে তালিকার শীর্ষে রাখতে ভূমিকা রেখেছে।