ঢাকা২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ভারত সব সেনা প্রত্যাহার করেছে, জানাল মালদ্বীপ সরকার

জনবার্তা প্রতিবেদন
মে ১০, ২০২৪ ৫:১৯ অপরাহ্ণ
Link Copied!

মালদ্বীপ থেকে ভারতকে ১০ মে এর মধ্যে সেনা প্রত্যাহার করে নিতে বলেছিলেন দেশটির প্রেসিডেন্ট মহম্মদ মুইজ্জু। আর এই সময়ের মধ্যেই ভারত তা করেছে বলে দাবি করেছেন প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র।

শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

ভারতীয় সেনারা দুইটি হেলিকপ্টার ও ডোর্নিয়ার বিমান পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য মালদ্বীপে অবস্থান করেছিল। যা ভারতের পক্ষ থেকে মালদ্বীপকে উপহার দেওয়া হয়েছিল। তবে দেশের মানুষের কাছে থেকে ভারতের সেনা সরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মুইজ্জু। এ নিয়ে একাধিকবার বৈঠকেও বসছিল দু’পক্ষ। তবে তাতে বিশেষ কোনো লাভ হয়নি বলেই জানায় কূটনৈতিক মহল।

গত ৯ এপ্রিল দেশে ফিরে এসেছে মালদ্বীপে মোতায়েন করা ভারতীয় সেনাবাহিনীর একটি দল। সেখানে একটি বিশেষ হেলিকপ্টার পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে ছিলেন তারা। এরপর আর একটি দলেরই ভারতে ফিরে আসা বাকি ছিল।

মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্রের দাবি, ১০ মে এর আগেই তারাও মালদ্বীপ ছেড়েছেন।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্টের কার্যালয়ের মুখ্য মুখপাত্র হিনা ওয়ালিদ একটি স্থানীয় সংবাদমাধ্যমে জানিয়েছেন যে, মালদ্বীপে থাকা ভারতীয় সেনাদের শেষ দল দ্বীপরাষ্ট্র ছেড়ে চলে গিয়েছে। তবে কত জন ভারতীয় সেনা মালদ্বীপ ছেড়ে ভারতে ফিরে গিয়েছেন, তার কোনও নির্দিষ্ট সংখ্যা তিনি জানাননি।

হিনার বলে, ‘কত সৈন্যকে ফেরত পাঠানো হয়েছে, সে সম্পর্কে পরে বিস্তারিত প্রকাশ করা হবে।’

উল্লেখ্য, সম্প্রতি ভারত সফরে এসেছেন মালদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জমির। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন তিনি। দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক নিরাপত্তা নিয়ে ‘আলোচনা’ চলে দু’পক্ষের। তার মধ্যেই মালদ্বীপ থেকে সমস্ত ভারতীয় সেনা সরানো হয়েছে বলে দাবি করলেন মুইজ্জুর কার্যালয়ের মুখপাত্র।

বৃহস্পতিবার (৯ মে) দিল্লিতে সাংবাদিক বৈঠক করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল জানিয়েছেন, ভারতীয় সেনাদের প্রথম এবং দ্বিতীয় দল ভারতে ফিরে এসেছে। তার বদলে দক্ষ ভারতীয় প্রযুক্তি কর্মীরা জায়গা নিয়েছেন।