ঢাকা১৫ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি ৩১শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

রাষ্ট্র সংস্কারের রূপরেখা দেবেন প্রধান উপদেষ্টা, থাকবে নির্বাচনের কথাও

জনবার্তা প্রতিবেদন
আগস্ট ৩১, ২০২৪ ১১:০৬ অপরাহ্ণ
Link Copied!

রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শেষে রাষ্ট্র সংস্কার নিয়ে অন্তর্বর্তীকালীন সরকার রূপরেখা দেবে। সেই সংস্কার প্রস্তাবের ওপর নির্ভর করবে ক্ষমতা হস্তান্তরের জন্য নির্বাচন কবে হবে।

শনিবার (৩১ আগস্ট) রাতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক শেষে সংবাদ সম্মেলনে তার বিশেষ সহকারী মাহফুজ আলম একথা জানিয়েছেন।

রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার কথা তুলে ধরে প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, দলগুলোর পক্ষ থেকে নানা ধরণের প্রস্তাব এসেছে। কেউ সংবিধানের কিছু বিষয় সংশোধনের কথা বলেছেন। কেউ সংবিধান সংশোধনের কথাও বলেছেন। দলগুলো নিজেদের মামলা প্রত্যাহারের কথা বলেছেন। বৈঠকে রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে আশাবাদ ব্যক্ত করা হয়েছে।

মাহফুজ আলম বলেন, নির্বাচন নিয়ে অনেকের মধ্যে সংশয় আছে। আশঙ্কা আছে। নির্বাচন কিভাবে হবে? প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টারা ধারাবাহিক আলোচনার অংশ হিসেবে রাজনৈতিক দলগুলোর বক্তব্য শুনেছেন। বক্তব্য শেষে তাদের দেওয়া প্রস্তাবনাগুলো যাচাই-বাছাই শেষে রাষ্ট্র সংস্কারের রূপরেখা দেবেন। তিনি সব প্লাটফর্মের কথা শুনবেন।

এক প্রশ্নের জবাবে মাহফুজ আলম বলেন, জনগণের কাছেই ক্ষমতা হস্তান্তর হবে। জনগণই তাদের প্রতিনিধি নির্বাচন করবেন। এখনকার অগ্রাধিকার হচ্ছে- আমাদের সংস্কারগুলো করা। আগে সংস্কার করতে হবে। সংস্কারের প্রস্তাবনার ভেতর থেকে ঠিক হবে তাদের মেয়াদ কতদিন হবে। মূলত সংস্কারের প্রস্তাবনা এবং প্রস্তাবনার ভিত্তিতে মেয়াদ শেষে ক্ষমতা হস্তান্তরের প্রশ্ন আসবে। আমরা আশা করি এটা একটি পূর্ণাঙ্গ রূপরেখা হবে।

রূপরেখা কি সংস্কার না ক্ষমতা হস্তান্তরের বিষয় নিয়ে হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এতে উভয়ই থাকবে। প্রধান উপদেষ্টা মূলত সংস্কারের রূপরেখা দেবেন। সংস্কারের ভেতরেই অন্তর্ভূক্ত আছে কখন, কিভাবে ক্ষমতা হস্তান্তর হবে।

মাহফুজ আলম বলেন, আমরা জনগণের গণঅভ্যুত্থানের ভেতর দিয়ে সরকার দায়িত্ব পেয়েছে। এখানে বারবার বলা হচ্ছে রাষ্ট্র মেরামত করার। রাষ্ট্র মেরামত করার জন্য যে যৌক্তিক সময় রাজনৈতিক দলগুলো যে বলছে তারা তাদের প্রস্তাবনার ভেতর দিয়ে বলে দেবেন তারা সরকারকে যৌক্তিক কতদিন সময় দেবেন। তারপরই ক্ষমতা হস্তান্তরের প্রশ্ন আসবে। সংস্কার প্রস্তাবের ভেতরই ক্ষমতা হস্তান্তরের মধ্যেই অন্তর্ভূক্ত থাকবে।

উপ-প্রেস সচিব আবুল কালাম মজুমদার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।