ঢাকা২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

রোজা রেখে সুগন্ধি ব্যবহার করা যাবে?

জনবার্তা প্রতিবেদন
মার্চ ১২, ২০২৪ ১:৩৭ অপরাহ্ণ
Link Copied!

রমজান মাসের প্রথম এবং মূল ইবাদত হলো রোজা রাখা। সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার ও কামাচার থেকে বিরত থাকাই হলো রোজা। তাই রোজাদারকে পানাহার বা কামাচারের সকল দিক থেকে সতর্ক থাকতে হয়। আতর বা পারফিউমের ঘ্রাণ নিলে তা পেটে প্রবেশ করে কি না বা এ কারণে রোজার ক্ষতি হয় কি না জানতে চান অনেকে। এর উত্তর হলো- রোজা রেখে আতর, সুগন্ধি ও পারফিউম ব্যবহার করলে রোজা ভাঙবে না।

তবে, পারফিউম ব্যবহারের আগে কিছু জিনিস জেনে রাখা উচিত। যেমন—পারফিউমে সাধারণত অ্যালকোহল ব্যবহার করা হয়। আর খেজুর বা আঙুরের রস থেকে তৈরি অ্যালকোহল অপবিত্র। তাই তার ব্যবহার জায়েজ নেই। যদি এটি অন্যকোনো জিনিস থেকে তৈরি করা হয়, তাহলে তা পবিত্র। তার ব্যবহার জায়েজ। (সুনানে বায়হাকি: ৩৯৬০, কিতাবুল ফতোয়া: ৩/৩৯৩)

নতুন ফিকহি মাসায়েল সংক্রান্ত কিতাবে রয়েছে, যদি কোনো অ্যালকোহলের ব্যাপারে প্রমাণিত হয় যে তা আঙ্গুর ও খেজুর থেকে তৈরি, তাহলে তা ব্যবহার করা যাবে না। আর যেহেতু বর্তমান সেন্ট বা বডি স্প্রেগুলোতে সামান্য পরিমাণ পরিশোধিত অ্যালকোহল ব্যবহার করা হয় এবং তা শরীরের অভ্যন্তরে কোনো প্রতিক্রিয়া সৃষ্টি করে না, তাই এগুলো ব্যবহারে আপত্তি নেই। এরপরও এরূপ সেন্ট পরিত্যাগ করে আতর ব্যবহার করাই উত্তম। (জাদিদ ফিকহি মাসায়েল: ১/৩৮)

এছাড়াও রমজান মাসে সুগন্ধি ব্যবহারে আরেকটি বিষয় খেয়াল রাখা উচিত। সেটি হলো- সুগন্ধিতে ধোঁয়ার মতো কিছু যেন না থাকে অর্থাৎ পেটে প্রবেশ করার কোনো সুযোগ যেন না থাকে। আরব বিশ্বের সর্বোচ্চ ফতোয়া কমিটির ফতোয়াসমগ্রতে এসেছে- من تطيب بأي نوع من أنواع الطيب في نهار رمضان وهو صائم لم يفسد صومه ، لكنه لا يستنشق البخور والطيب المسحوق كمسحوق المسك ‘যে ব্যক্তি রমজানের দিনের বেলায় রোজা অবস্থায় কোনো প্রকারের সুগন্ধি ব্যবহার করেছে তার রোজা নষ্ট হয়নি। তবে উদ্ভিদজাতীয় বস্তু থেকে ঘ্রাণ শোঁকা ও গুঁড়ো সুগন্ধি যেমন গুঁড়ো মিশক থেকে ঘ্রাণ নিবে না। (কেননা এগুলো পেটে ঢুকে যাওয়ার আশংকা থাকে।)’ (ফতোয়া লাজনাতিদ্দায়িমা: ১০/২৭১)

উল্লেখ্য, সুগন্ধি বা আতর রাসুল (স.)-এর পছন্দের বস্তুগুলোর একটি। নবীজি (স.) নিজে সুগন্ধি ব্যবহার করতেন এবং কেউ সুগন্ধি হাদিয়া দিলে তা গ্রহণ করতেন, কখনও ফেরত দিতেন না। এছাড়াও হালাল সুগন্ধি সব নবীর সুন্নত। হজরত আবু আইয়ুব আনসারি (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেছেন, ‘চারটি বস্তু সব নবীর সুন্নত- আতর, বিয়ে, মিসওয়াক ও লজ্জাস্থান ঢেকে রাখা।’ (মুসনাদে আহমদ: ২২৪৭৮)