ঢাকা২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই জিলহজ, ১৪৪৫ হিজরি ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

সৌদি আরব-মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

জনবার্তা প্রতিবেদন
জুন ১৬, ২০২৪ ১২:১২ অপরাহ্ণ
Link Copied!

মহান আল্লাহ তাআলার সন্তুষ্টি কামনায় পশু কুরবানির মধ্য দিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে শুরু হয়েছে ঈদুল আজহা উদযাপন। শুধু মধ্যপ্রাচ্য নয়, ত্যাগের মহিমায় এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশেও আজ পবিত্র ঈদুল আজহা পালিত হচ্ছে।

শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে রবিবার শেষ হয়েছে হজের মূল আনুষ্ঠানিকতা। এদিন ভোরবেলা থেকে শুরু করে প্রায় ১৮ লাখ মুসলমান ইসলামের পবিত্রতম শহর মক্কার বাইরে অবস্থিত মিনা উপত্যকায় শয়তানের প্রতীক তিনটি কংক্রিটের দেয়ালের প্রতিটিতে সাতটি পাথর নিক্ষেপ করেন। আর তারপরই পশু কোরবানির মধ্য দিয়ে শুরু হয় ঈদুল আজহা উদযাপন।

এর আগে সকালে মক্কার পবিত্র কাবা শরিফ, মদিনার মসজিদে নববিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

ইসলামিক ক্যালেন্ডারে জিল-হজ্জ মাসের ১০তম দিনে ঈদুল আজহা উদযাপিত হয়। সারা বিশ্বের মুসলমানরা ঈদ আল ফিতরের ৭০ দিন পরে এই ঈদ উদযাপন করেন।

মুসলমানরা ঈদের নামাজ আদায়ের পর ভেড়া, ছাগল, গরু, ষাঁড় বা উট কোরবানি দিয়ে উত্সবটি উদযাপন করেন। ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, কোরবানির পশুর মাংস দরিদ্র, প্রতিবেশি এবং আত্মীয় ও পরিবারের জন্য তিনটি সমান অনুপাতে ভাগ করে বিলি করা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ অনেক দেশে সোমবার ঈদুল আজহা উদযাপিত হবে।