ঢাকা২৮শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে জিলহজ, ১৪৪৫ হিজরি ১৪ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

হজে তীব্র গরমে মারা গেছেন অন্তত ১৩০১ জন: সৌদি আরব

জনবার্তা প্রতিবেদন
জুন ২৪, ২০২৪ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবে এ বছর হজ চলাকালে তীব্র গরমে অন্তত ১৩০১ জন হজযাত্রী মৃত্যুবরণ করেছেন। এদের অধিকাংশই অনিবন্ধিত হজযাত্রী ছিলেন বলে জানায় সৌদি কর্তৃপক্ষ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

হজের সময় নির্ধারিত হয় ইসলামিক চান্দ্র পঞ্জিকা অনুসারে। সে হিসেবে এ বছরও হজ পড়েছিল সৌদি আরবের গ্রীষ্মে, যখন দেশটিতে থাকে ভয়াবহ গরম। দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র গত সপ্তাহে মক্কার গ্র্যান্ড মসজিদে ৫১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে।

আর হজে মৃত্যুবরণ করাদের দুই-তৃতীয়াংশই অনিবন্ধিত হজযাত্রী। তারা তীব্র গরমে দীর্ঘ পথ পায়ে হেঁটেছিলেন। বার্ধক্যজনিত কারণে এবং দীর্ঘদিন অসুস্থ থাকার কারণেও কয়েকজন মারা গেছেন সৌদি সংবাদ সংস্থা এসপিএ।

সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহদ আল-জালাজেল বলেছেন যে, তীব্র গরমের বিপদ এবং কীভাবে তা কমানো যায় তা নিয়ে সচেতনতা বাড়ানোর প্রচেষ্টা ছিল। চিকিৎসক দল সেবা দিয়েছেন প্রায় ৫ লাখ হজযাত্রীদের। এর মধ্যে প্রায় ১ লাখ ৪০ হাজার মানুষেরই নিবন্ধন ছিল না বলেও জানান তিনি। গরমে অসুস্থ অনেকেই এখনো হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ফাহদ আল-জালাজেল বলেন, ‘আল্লাহ ক্ষমা করুন এবং মৃতদের প্রতি রহম করুন। তাদের পরিবারের প্রতি আমাদের আন্তরিক সমবেদনা জানাই।’

ভ্রমণ ভিসা দিয়ে অনেক মুসল্লিকে হজে পাঠিয়েছে বেশ কিছু ট্রাভেল এজেন্সি। আর সৌদি আরবের ভ্রমণ ভিসা দিয়ে হজ করার নিয়ম নেই। অবৈধ পথে হজে গেলে হজযাত্রীদের বেঁচে যায় বড় অঙ্কের টাকা। ২০১৯ সাল থেকে বিপুলসংখ্যক অনিবন্ধিত মুসল্লিও অবৈধ পথে যান হজ করতে। তবে তীব্র গরমে তারা থেকে যান হজ কর্তৃপক্ষের শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থার বাইরে।

হজযাত্রীদের মৃত্যু: মিসরের ১৬ ট্রাভেল এজেন্সির লাইসেন্স বাতিলহজযাত্রীদের মৃত্যু: মিসরের ১৬ ট্রাভেল এজেন্সির লাইসেন্স বাতিল
হজযাত্রীদের পর্যাপ্ত নিরাপত্তা না দেওয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের সমালোচনা হচ্ছে। মূলত অনিবন্ধিত হজযাত্রীদের সুবিধার দিকে মনোযোগের ঘাটতি ছিল বলে অনেকেরই মত।

এক আরব কূটনীতিক জানিয়েছেন, তীব্র গরমে এ বছরে হজে গিয়ে মৃত্যুবরণ করা ৬৫৮ জন মিসরীয়র মধ্যে ৬৩০ জনই হজের জন্য নিবন্ধিত ছিলেন না। ইন্দোনেশিয়া থেকে আসা দুইশোর বেশি হজযাত্রী মারা গেছেন। ভারতীয় হজযাত্রীদের মৃত্যুর সংখ্যা ৯৮ জন।

পাকিস্তান, মালয়েশিয়া, জর্ডান, ইরান, সেনেগাল, সুদান এবং ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলও তাঁদের হজযাত্রীদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে।

এ বছর প্রায় ১৮ লাখ মুসল্লি হজ পালন করেছেন বলে জানায় সৌদি কর্তৃপক্ষ।