ঢাকা১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলহজ, ১৪৪৫ হিজরি ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

উচ্চশিক্ষার উৎকর্ষ অর্জনে অংশীজনদের ভূমিকা রাখার আহ্বান

জনবার্তা প্রতিবেদন
সেপ্টেম্বর ১৮, ২০২৩ ৩:৫০ অপরাহ্ণ
Link Copied!

দেশের উচ্চশিক্ষা ও গবেষণাখাতকে এগিয়ে নিতে অংশীজনদের বলিষ্ঠ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

সোমবার (১৮ সেপ্টেম্বর) ইউজিসিতে ২০২৩-২০২৪ অর্থবছরের শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে অংশীজনের সঙ্গে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষার উৎকর্ষ অর্জনে ইউজিসি বিভিন্ন নীতি ও পরিকল্পনা গ্রহণ করেছে। ইউজিসি ও বিশ্ববিদ্যালয়ের প্রতি আস্থা তৈরি এবং এসব প্রতিষ্ঠানকে কাঙ্ক্ষিত স্থানে নিয়ে যেতে অংশীজনদের গঠনমূলক পরামর্শ দেওয়ার জন্য তিনি আহ্বান জানান।

ইউজিসি’র প্রশাসন বিভাগের দায়িত্বপ্রাপ্ত এ সদস্য আরও বলেন, বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে যৌক্তিকতা নিরূপণ করা প্রয়োজন। অপ্রয়োজনে বিভাগ খোলা থেকে বেরিয়ে আসতে এবং বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো সম্প্রসারণে ইউজিসি’র প্রয়োজনীয় পরামর্শ গ্রহণের পরামর্শ দিয়েছেন।

কোনো কোনো বিশ্ববিদ্যালয় নতুন বিভাগ খোলার পর শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে না। কোনো বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় অবকাঠামো, ল্যাব সুবিধা ও জনবল আছে কি না এসব বিষয় বিবেচনা করতে হবে। একইসঙ্গে বিভাগ খোলার জন্য প্রয়োজনীয় সমীক্ষা পরিচালনা করতে হবে, বলেন তিনি।

ড. ফেরদৌস জামান বলেন, কমিশনের অর্জন অর্থপূর্ণ করতে অংশীজনদের কাছ থেকে যৌক্তিক পরামর্শ গ্রহণ করে থাকে। বঙ্গবন্ধুর উচ্চশিক্ষা ভাবনা বাস্তবায়নে অংশীজনদের পরামর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি বিশ্বাস করেন। তিনি আরও বলেন, গুণগত শিক্ষা ও গবেষণা নিশ্চিত করতে ইউজিসি’র প্রচেষ্টা অব্যাহত থাকবে।

সভায় ইউজিসি, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তা, গণমাধ্যম প্রতিনিধি এবং উচ্চশিক্ষা সেবাগ্রহীতারা অংশ নেন।