ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

জনাকীর্ণ জিরো পয়েন্ট, আ.লীগের শান্তি সমাবেশ শুরু

জনবার্তা প্রতিবেদন
জুলাই ২৮, ২০২৩ ৪:২৩ অপরাহ্ণ
Link Copied!

আওয়ামী লীগের শান্তি সমাবেশকে কেন্দ্র করে জনাকীর্ণ হয়ে গেছে রাজধানীর জিরো পয়েন্ট এলাকা। সমাবেশস্থল থেকে শুরু করে জিরো পয়েন্ট, আওয়ামী লীগের দলীয় কার্যালয় হয়ে শিক্ষাভবন পর্যন্ত ছাড়িয়ে গেছে মানুষ আর মানুষ। মুক্তিযুদ্ধের ‘জয় বাংলা, বাংলার জয়’ গানে শুরু হয়েছে আওয়ামী লীগের তিন অঙ্গ সংগঠন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগ আয়োজিত এই শান্তি সমাবেশ।

শুক্রবার (২৮ জুলাই) জিরো পয়েন্টের পাশে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে এ ‘শান্তি সমাবেশ’ শুরু হয়েছে। বিকেল ৩টায় সমাবেশ শুরু হলে বক্তব্য শুরু করেন তিন সংগঠনের কেন্দ্রীয় নেতারা। সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এতে সভাপতিত্ব করছেন যুবলীগ চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ।

৬৪ ফুট দৈর্ঘ্য ও ২৮ ফুট প্রস্থ মঞ্চে অবস্থান করছেন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা। বৃষ্টি উপেক্ষা করে মিছিল নিয়ে আশা নেতাকর্মীদের অভিবাদন জানান তারা।

বেলা সোয়া দুইটার পর বৃষ্টি থামলে শুরু হয় সাংস্কৃতিক আয়োজন। সাংস্কৃতিক অনুষ্ঠানে এ সময় দলীয় নেতাকর্মীরা একই সুরে গাইতে থাকেন। মুক্তিযুদ্ধ ও দলীয় সঙ্গীত গেয়ে শুরু হয় সমাবেশ।

বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করেন কণ্ঠশিল্পী আশরাফ উদাস। তার সঙ্গে বাদ্যযন্ত্র বাজানো হয় সুরের তালে তালে। এ সময় নেতাকর্মীদের নিজ সংগঠনের পতাকা উড়িয়ে, নেচে মেতে উঠেন।

শামসুর রহমানের ‘আমার পরিচয়’ কবিতা আবৃত্তি করেন খ্যাতিমান আবৃত্তিশিল্পী মাইদুল ইসলাম। সংগীত পরিবেশন করেন দেলোয়ার হোসেন বয়াতি। শাহ আব্দুল করিমের গান পরিবেশন করেন শিল্পীরা।

বিকেল সোয়া তিনটায় পবিত্র কোরআন ও গীতা থেকে তিলাওয়াতের মাধ্যমে সমাবেশ আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

আয়োজক সংগঠনগুলোর নেতারা জানিয়েছেন, এই সমাবেশকে ঘিরে সকল ইউনিটকে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে কেন্দ্র থেকে। ঢাকাসহ সারা দেশ থেকে কয়েক লাখ নেতাকর্মী সমাবেশে যোগ দিচ্ছে। বিশেষ করে ঢাকার পার্শ্ববর্তী ৫ জেলার নেতাকর্মীরা আসছেন। এই সমাবেশে এযাবতকালের সবচেয়ে বড় গণজমায়েত হবে। এখান থেকে গুরুত্বপূর্ণ রাজনৈতিক বার্তা দেবেন কেন্দ্রীয় নেতারা।

এর আগে, জুমার নামাজের পর বৃষ্টি নামলে কিছুটা ছেদ পড়ে সমাবেশস্থলে। বৃষ্টিতে আগেভাগে আসা অনেক নেতাকর্মী ভিজে একাকার হয়ে যায়। অনেকে আশপাশে আশ্রয় নিলেও কেউ কেউ ভিজে একাকার হয়েছেন। তারপরেও অনেকে বৃষ্টি উপেক্ষা করে খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশে আসছেন। তুমুল বৃষ্টিতে অনেক নেতাকর্মী ভিজে ভিজে আসেন শান্তি সমাবেশে।

দুপুর ২টায় সমাবেশ শুরু হওয়ার কথা থাকলেও সকাল থেকে সমাবেশস্থলে আসেন নেতাকর্মীরা। বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশস্থলে আসেন। তারা সমাবেশস্থল, গুলিস্তান, জিরো পয়েন্ট ও আশপাশের এলাকায় অবস্থান নেন।

সাভার, আশুলিয়া, ময়মনসিংহ, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ বিভিন্ন জেলা থেকে আওয়ামী লীগের বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা যোগ দিয়েছেন সমাবেশস্থলে। পুরুষ নেতাকর্মীদের পাশাপাশি অনেক নারী কর্মীরাও যোগ দিয়েছেন বৃষ্টিতে ভিজেই।

বৃষ্টি থামার পর মঞ্চের সামনে নেতাকর্মীদের সেলফি, ছবি তুলছে। মঞ্চে বাজছে রেকর্ড করা গান মুক্তিযুদ্ধের ‘জয় বাংলা, বাংলার জয়’।