ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ডা. শফিকুর রহমানকে গ্রেফতারে ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়নের উদ্বেগ

জনবার্তা প্রতিনিধি
ডিসেম্বর ২৭, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
Link Copied!

বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমীর ডা. শফিকুর রহমানকে গ্রেফতারে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়ন-আইজেইউ। সকলের জন্য গনতান্ত্রিক সুবিধা নিশ্চিত করা এবং সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি দিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান  জানায় আইজেইউ।

গত রোববার দেয়া এক বিবৃতিতে এ কথা জানানো হয়। ইন্টারন্যাশনাল জুরিস্ট ইউনিয়ন-আইজেইউ হচ্ছে আইনজীবীদের আর্ন্তজাতিক সংগঠন, যারা বিশ্বব্যাপি ন্যায় বিচার ও মানবাধিকার নিশ্চিত করার জন্য কাজ করে। তাদের ওয়েব সাইটে প্রকাশিত প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়, আর্ন্তজাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, বাংলাদেশে সরকার তার বিরোধীদের গণতান্ত্রিক সুযোগ সীমিত করে দিয়েছে।

বিবৃতিতে বলা হয়, আমরা খুবই উদ্বিগ্ন, বিশেষ করে, বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল জামায়াতে ইসলামীর নেতা ডঃ শফিকুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের দাবীতে কর্মসূচি ঘোষণা করার পরই তাকে গ্রেফতার করা হয়। ১০ ডিসেম্বরের জাতীয় বিক্ষোভের আগে প্রধান বিরোধী দল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আমলগীরকে গ্রেফতার করা হয়।

বিবৃতিতে আরো বলা হয়, আর্ন্তজাতিক আইন পরিপালনে বাংলাদেশের বাধ্যবাধকতা রয়েছে। বিশেষ করে  ‘নাগরিক ও রাজনৈতিক অধিকারের ওপর আন্তর্জাতিক চুক্তি’ তে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাংলাদেশকে গণতান্ত্রিক স্থান, মতপ্রকাশের স্বাধীনতা ও সমাবেশের অধিকার নিশ্চিত করতে হবে।

আন্তর্জাতিক চুক্তির অঙ্গীকারের অংশ হিসেবে সকল রাজনৈতিক বন্দীদের মুক্তি, আইনের শাসন প্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক স্থান নিশ্চিত করতে আইজেইউ বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মপক্ষর প্রতি  আহ্বান জানান।