ঢাকা২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

১০ম বারের মতো আ.লীগের সভাপতি হলেন শেখ হাসিনা

জনবার্তা প্রতিনিধি
ডিসেম্বর ২৪, ২০২২ ১১:১২ অপরাহ্ণ
Link Copied!

দেশের ঐতিহ্যবাহী ও প্রাচীন রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগকে পরিচালনার ভার আবারও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপরই দিলেন দলটির কাউন্সিলররা। এ নিয়ে টানা ১০ম বারের মতো সভাপতি নির্বাচিত হলেন শেখ হাসিনা।

১৯৮১ সালে দেশে ফেরার পর থেকে আওয়ামী লীগের নেতৃত্ব দিয়ে আসছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় মেয়ে শেখ হাসিনা। অন্যদিকে, তৃতীয় বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের দিনব্যাপী জাতীয় সম্মেলনে শনিবার সমাপনী অধিবেশনে কাউন্সিলরদের সমর্থনে সর্বসম্মতিক্রমে শেখ হাসিনা সভাপতি ও ওবায়দুল কাদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

এর আগে শেখ হাসিনা ৯ বার দলটির সভাপতির দায়িত্ব পালন করেন। মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪ বার এবং আবদুর রশীদ তর্কবাগীশ ৩ বার আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

বঙ্গবন্ধু ৫ বার, তাজউদ্দীন আহমদ ৪ বার, জিল্লুর রহমান ও সৈয়দা সাজেদা চৌধুরী ৩ বার করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া আব্দুর রাজ্জাক ও সৈয়দ আশরাফুল ইসলাম দুই বার করে সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় দলের প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে তাদের নির্বাচিত ঘোষণা করেন।