ঢাকা৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে শাওয়াল, ১৪৪৫ হিজরি ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

আজও ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, সব ধরনের কোচিং বন্ধ ঘোষণা

জনবার্তা প্রতিবেদন
এপ্রিল ২১, ২০২৪ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

প্রতিদিনই বাড়ছে চুয়াডাঙ্গার তাপমাত্রার পারদ। সেই সাথে তাপ প্রবাহ অব্যাহত রয়েছে চুয়াডাঙ্গায়। এরই মধ্যে ৪২ ডিগ্রি ছাড়িয়েছে তাপমাত্রার পারদ। যার মাধ্যমে অতি তীব্র তাপ প্রবাহ শুরু হয়েছে এ জেলায়। তাপপ্রবাহ চলাকালীন সময়ে চুয়াডাঙ্গার সকল ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ রোববার (২১ এপ্রিল) বিকাল ৩ টায় চুয়াডাঙ্গার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শনিবার এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা জেলায় এই মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা।

রোববার বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে এই সভায় জেলার দুর্যোগ মোকাবেলায় বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয় এবং সিদ্বান্ত গৃহীত হয়।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা জানান, এ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপ প্রবাহ। এই অবস্থায় আমাদেরকে অত্যান্ত সচেতন থাকতে হবে। জেলা ব্যাপি আমরা এক লক্ষ গাছ লাগানোর ব্যবস্থা গ্রহণ করবো। সে লক্ষ্যে সবাইকে অন্তত একটি করে বৃক্ষ রোপনের আহবান জানানো হচ্ছে। আগামী প্রজন্মকে বাঁচাতে গাছ লাগানোর কোনো বিকল্প নেই।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচণা করে তাপপ্রবাহ চলাকালীন সময়ে চুয়াডাঙ্গার সকল ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেউ যদি ছাত্র-ছাত্রীদেরকে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলে কোচিং সেন্টার চালানোর চেষ্টা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কৃষি খাত, মৎসখাত, প্রাণীসম্পদকে কিভাবে এই তাপদাহে ক্ষতির হাত থেকে রক্ষা করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

এছাড়া চলমান তাপদাহে জনসাধারণকে সচেতন করতে জেলা প্রশাসন ও জেলা তথ্য অফিসের পক্ষে শহরের গুরুত্বপূর্ণ এলাকায় মাইকিং করে পথচারি ও এলাকাবাসীকে সতর্ক করা হচ্ছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নিষেধ করা হচ্ছে। শিশু ও বয়স্কদের ক্ষেত্রে বাড়িত সতর্কতা অবলম্বন করতে অনুরোধ করা হচ্ছে।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহা. আতাউর রহমান বলেন, তীব্র দাবদাহে হিট স্ট্রোকের ঝুঁকি থাকে। অতি প্রয়োজনীয় কাজ ছাড়া বাইরে বের না হতে পরামর্শ দেওয়া হচ্ছে। তবে হাসপাতালে গরমজনিত রোগীর চাপ খুব একটা নেই। হয়ত কয়েক দিন পর থেকে বাড়তে পারে।

রোদে রাস্তার পিচ গলে যাওয়ার বিষয়ে জানতে চাইলে চুয়াডাঙ্গা সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী (সওজ) খন্দকার গোলাম মোস্তফা বলেন, আমাদের টিম সার্বক্ষণিক দেখাশোনা করছে। যেখানে পিচ গলে যাবে তা দ্রুত মেরামত করা হবে।

প্রসঙ্গত, চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে ২০০২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ২০১৪ সালের ২১ মে। সেদিন তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া ২০০৫ সালের ২ জুন ৪৩ ডিগ্রি সেলসিয়াস, ২০১২ সালের ৪ জুন ৪২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস, ২০০৪ সালের ১৩ মে ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৯ সালের ২৭ এপ্রিল সর্বোচ্চ ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। গত বছর ২০২৩ সালের ১৯-২০ এপ্রিল সর্বোচ্চ ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।