ঢাকা১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৩রা জিলকদ, ১৪৪৫ হিজরি ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

ফেসবুক-ইনস্টাগ্রাম ডাউন হয়েছিল যে কারণে

জনবার্তা প্রতিবেদন
মার্চ ৬, ২০২৪ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

৫ মার্চ রাত নয়টা থেকে বিশ্বজুড়ে ফেসবুক ব্যবহারকারীরা অদ্ভুত এক সমস্যায় পড়েন। ফেসবুক অ্যাপ থেকে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট নিজে নিজেই লগ আউট হয়ে যায়। এরপর ব্যবহারকারীরা লগইন করতে পারেননি। ‘সেশন এক্সপায়ড’ বার্তা দেখায়। পরে জানা যায় ফেসবুকের সার্ভার ডাউন হয়েছে। একই সমস্যায় পড়েন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরাও।

মেটার মালিকানাধীন ফেসবুক ইনস্টাগ্রামের পাশাপাশি একই সমস্যা দেখা দিয়েছল থ্রেড ও মেসেঞ্জারেও।

বাংলাদেশ, ভারত ছাড়াও আমেরিকা, ইউরোপ ছাড়াও বিশ্বের অনেক জায়গায় দেখা দিয়েছে এই সমস্যা। সার্ভারের সমস্যা থেকেই এই বিপত্তি, বলছে সাইবার বিশেষজ্ঞরা। ফেসবুক খুললেই এখন সেশন এক্সপায়ার্ড বলছে।

সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইট ট্র্যাকিং সাইট ডাউন ডিটেক্টর ডটকম বলছে, ইতিমধ্যেই ফেসবুকে ৩ লাখেরও বেশি অ্যাকাউন্টে এই সমস্য়া তৈরি হয়েছে। যেখানে ইনস্টাগ্রামের ২০ হাজারেরও বেশি অ্যাকাউন্ট এই ঘটনায় সমস্যার মুখে পড়েছিলেন।

সমস্যা কোথায় ছিল?
ফেসবুক ব্যবহারকারীদের তাদের অ্যাকাউন্ট থেকে লগ আউট হওয়ার সময় গ্রাহকরা ইনস্টাগ্রামে তাদের ফিডগুলো রিফ্রেশ করতে পারেনি। যার ফলে স্টোরি ও এবং কমেন্টসগুলি লোড হচ্ছে না। একই অবস্থা হয়েছে এক্স-এর প্রতিদ্বন্দ্বী মেটার প্ল্যাটফর্ম থ্রেডে। এটিও ডাউন হয়েছেছিল। এখানেও ‘এরর লোডিং’ বার্তা দেখাচ্ছিল।

বার বার অ্যাক্সেসের কথা বললেও “Sorry, something went wrong. Try again.” বার্তা দেখায়।

২০২১ সালে একই ধরনের বিভ্রাট দেখা গিয়েছিল মেটার প্ল্যার্টফর্মে। যেখানে একটি কনফিগারেশন সমস্যা কয়েক ঘন্টা ধরে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ প্রভাবিত করে। পরে অবশ্য় তা ঠিক হয়ে যায়।