ঢাকা১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

জাবির দুই শিক্ষার্থীর বহিষ্কারাদেশ অবৈধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নভেম্বর ১৬, ২০২২ ৬:৫১ অপরাহ্ণ
Link Copied!

কোনো ধরণের কারণ দর্শানোর নোটিশ ছাড়া এক ছাত্রকে থাপ্পড় দেওয়ার ঘটনায় জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্তকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।

বুধবার (১৬ নভেম্বর) এবিষয়ে জারি করা এক রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো.আখতারুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

যে দুই শিক্ষার্থীর বহিষ্কারের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করা হয় তারা হলেন নৃবিজ্ঞান বিভাগের ৪৬ ব্যাচের সুমাইয়া বিনতে একরাম ও আনিকা তাবাসসুম।

আদালতে আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও আইনজীবী এস এম আরিফুল ইসলাম। অপরদিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী নাহিদ মাহতাব।

বহিষ্কারাদেশের ভাষ্য অনুযায়ী ,গত ২৪ জানুয়ারি রাত সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের বটতলা এলাকায় সরকার ও রাজনীতি বিভাগের ৪৪তম ব্যাচের এক শিক্ষার্থীকে নৃ বিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী সুমাইয়া বিনতে একরাম থাপ্পড় দেওয়া (শারীকিভাবে লাঞ্ছিত করা), অশ্লীল ও অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা ও অসদাচরণ করে প্রমাণিত হয়। এছাড়া নৃ বিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী  আনিকা তাবাসসুম মীমের বিরুদ্ধেও অশ্লীল ও অশ্রাব্য ভাষায় গালিগালাজ করা ও অসদাচরণের বিষয়টি প্রমাণিত হওয়ায় প্রক্টরিয়াল বডির প্রতিবেদন ও ডিসিপ্লিন বোর্ডের জরুরি সভার সুপারিশের পরিপ্রেক্ষিতে সিন্ডিকেটের জরুরী ভার্চ্যুয়াল সভায় দুই শিক্ষার্থীকে শাস্তি দেওয়া হয়।

এ ঘটনায় সুমাইয়াকে এক বছরের জন্য এবং আনিকা তাবাসসুমকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়। পরে এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন দৃই শিক্ষার্থী। ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। সে রুল যথাযথ ঘোষণা করে বুধবার রায় দেন হাইকোর্ট।