ঢাকা২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই শাওয়াল, ১৪৪৫ হিজরি ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে কাল : খুলনা জেলায় পরীক্ষার্থী ২৯৫৪৫

জনবার্তা প্রতিবেদন
ফেব্রুয়ারি ১৪, ২০২৪ ১:১০ অপরাহ্ণ
Link Copied!

প্রতি বছরের ন্যায় এ বছরও এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষা শুরু হচ্ছে আগামী ১৫ ফেব্র“য়ারি। ইতোমধ্যে খুলনা জেলা প্রশাসন দপ্তর সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। খুলনা মহানগরী ও জেলা এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে ২৯ হাজার ৫৪৫ জন শিক্ষার্র্থী। পরীক্ষার প্রথম দিনে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম দিনে এসএসসি’র বাংলা (আবশ্যিক) ১ম পত্র, দাখিলে কুরআন মাজিদ ও তাজভিদ এবং এসএসসি (ভোকেশনাল) বাংলা-২ পরীক্ষা অনুষ্ঠিত হবে। মহানগরী ও জেলায় মোট পরীক্ষা কেন্দ্র সংখ্যা ৮৬টি।

এ পাবলিক পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন বেশকিছু সিন্ধান্ত গ্রহণ করেছেন। সিদ্ধান্তগুলোর মধ্যে উলে­খযোগ্য রয়েছে নগরীর কেন্দ্র সমূহের জন্য অতিরিক্ত ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দায়িত্ব পালন করবেন। উপজেলা পর্যায়ে কেন্দ্রসমূহে ফৌজদারি কার্যবিধির ১৪৪ ধারা জারি এবং পরীক্ষা কেন্দ্রের আশেপাশে ২০০ গজের মধ্যে ফটোস্ট্যাট মেশিন বন্ধ করার জন্য উপজেলা নির্বাহী অফিসারগণকে অনুরোধ করা হয়েছে।

এসএসসি পরীক্ষায় যে বিষয়ে পরীক্ষা, সে বিষয়ের কোনো শিক্ষককে ঐদিন পরীক্ষা হলে কক্ষ পরিদর্শক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না। পরীক্ষা কেন্দ্রসমূহে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) খুলনাকে আহবায়ক করে তিন সদস্য বিশিষ্ট ভিজিলেন্স টিম গঠন করা হবে। বিগত বছরগুলোকে যেসব শিক্ষক/শিক্ষিকা পরিদর্শক হিসেবে দাায়িত্ব পালনকালে বিভিন্ন কারণে বহি®কৃত হয়েছিলেন তাদের চলতি বছরে পরীক্ষার কোনো দায়িত্বে দেয়া যাবে না এবং যে বিষয়ের পরীক্ষা সে বিষয়ের কোনো শিক্ষককে ঐদিন পরীক্ষা হলে পরিদর্শক হিসেবে নিয়োগ দেওয়া যাবে না।

খুলনা জেলা প্রশাসক দপ্তরের তথ্যমতে, এ বছর খুলনা মহানগরী ও জেলায় এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে ২৯ হাজার ৫৫৪ জন শিক্ষার্র্থী এ পাবলিক পরীক্ষায় অংশ নিচ্ছে। মহানগী ও জেলায় এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে পরীক্ষা কেন্দ্র হচ্ছে ৮৬টি। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীদের কেন্দ্র হচ্ছে ৫৭টি, দাখিল পরীক্ষার্থীদের কেন্দ্র হচ্ছে ১৩টি ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থীদের কেন্দ্র সংখ্যা হচ্ছে ১৬টি।

খুলনা মহানগরী ও জেলায় এসএসসি পরীক্ষার কেন্দ্রগুলো হচ্ছে খুলনা জিলা স্কুল, সরকারি করোনেশন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সরকারি দৌলতপুর মুহসিন মাধ্যমিক বিদ্যালয়, খুলনা পাবলিক কলেজ, বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়, নৌবাহিনী মাধ্যমিক বিদ্যালয়, গভঃ ল্যাবরেটরি হাই স্কুল, খুলনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, খুলনা সরকারি মডেল স্কুল এন্ড কলেজ, হাজী ফয়েজ উদ্দিন উচ্চ বালিকা বিদ্যালয়, সরকারি মডেল মাধ্যমিক বিদ্যালয়, বিকে ইউনিয়ন ইনস্টিটিউশন, খুলনা কলেজেটি স্কুল (সোনাডাঙ্গা), রোটারি মাধ্যমিক বিদ্যায়, পল­ীমঙ্গল মাধ্যমিক বিদ্যালয়, সরকারি ইকবাল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ইসলামাবাদ কলেজিয়েট স্কুল, খালিশপুর মাধ্যমিক বালিকা বিদ্যালয় আফিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, দৌলতপুর মুহসিন মাধ্যমিক বালিকা বিদ্যালয়, আর আর এফ সেকেন্ডারি স্কুল, খানাবাড়ি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, চালনা বাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বাজুয়া ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় (দাকোপ), পাইকগাছা সরকারি উচ্চ বিদ্যালয়, কপিলমুনি সহচরি বিদ্যামন্দির, আর কে বিকে হরিশচন্দ্র ইনস্টিটিউট (পাইকগাছা), চাঁদখালী বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় (পাইকগাছা), গড়ইখালী আলম শাহ ইনস্টিটিউট (পাইকগাছা), পাইকগাছা সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়, কপিল কপিলমুনি মেহেরুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বটিয়াঘাটা থানা হেডকোয়ার্টার মাধ্যমিক বিদ্যালয়, জলমা চক্রাখালী মাধ্যমিক বিদ্যালয়, খারাবাদ বাইনতলা স্কুল এন্ড কলেজ (বটিয়াঘাটা), ডুমুরিয়া এনজিপি ও এনসিকে মাধ্যমিক বিদ্যালয়, শাহাপুর মাধ্যমিক বিদ্যালয় (ডুমুরিয়া), দিবাপল­ী মাধ্যমিক বিদ্যালয় (ডুমুরিয়া), সাহস নোয়াকাটি মাধ্যমিক বিদ্যালয় সাহস নোয়াকাটি মাধ্যমিক বিদ্যালয় (ডুমুরিয়া), ডুমুরিয়া সরকারি বালিকা বিদ্যালয়, শলুয়া পূর্ণচন্দ্র মাধ্যমিক বিদ্যালয় (ডুমুরিয়া), ফুলতলা রিইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয়, ক্যান্টনমেন্ট পাবলিক মাধ্যমিক বিদ্যালয়, জামিরা বাজার মাধ্যমিক বিদ্যালয় (ফুলতলা), শিরোমনি মাধ্যমিক বিদ্যালয়া, কাজদিয়া উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (রূপসা), বেলফুলিয়া ইসলামিয়া উচ্চ বিদ্যালয় (রূপসা), শিয়ালী মাধ্যমিক বিদ্যালয় (রূপসা), এম এ মজিদ মাধ্যমিক বিদ্যালয় (দিঘলিয়া), সেহাটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় (দিঘলিয়া), হাজি ছায়েম উদ্দিন মাধ্যমিক বিদ্যালয় (দিঘলিয়া), গাজিরহাট হাজি নৈমুদ্দিন মাধ্যমিক বিদ্যালয় (দিঘলিয়া), কয়রা মদিনাবাদ মাধ্যমিক বিদ্যালয়, আমাদী জায়গীরমহল তকিমউদ্দিন মাধ্যমিক বিদ্যালয় (কয়রা), ভিকেএস গিলাবাড়ি পাঞ্জুগাজী ইউনাইটেড একাডেমি (কয়রা), সুন্দরবন মাধ্যমিক বালিকা বিদ্যালয় (কয়রা), ইখড়ি কাটেংগা এফএইচ মাধ্যমিক বিদ্যালয় (তেরখাদা) ও চান্নির চক এলসি কলেজিয়েট স্কুল (কয়রা)।

এছাড়া খুলনা মহানগরী ও জেলায় দাখিল পরীক্ষার কেন্দ্রগুলো হচ্ছে খুলনা আলিয় কামিল মাদ্রাসা, দারুল কুরআন সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা, শিরোমনি আলিম মাদ্রাসা (ফুলতলা), সামন্তসেনা দারুস সুন্নাত সিদ্দিকিয়া দাখিল মাদ্রাসা (রূপসা), ইখড়ি দাখিল মাদ্রাসা (তেরোখাদা), মধুগ্রাম ইসলামিয়া আলিম মাদ্রাসা (ডুমুরিয়া), চুকনগর দাখিল মাদ্রাসা (ডুমুরিয়া), চালনা বিল­ালিয়া আলিম মাদ্রাসা (দাকোপ), পাইকগাছা আলিম মাদ্রাসা, হাবিব নগর এমকেডিএসবি ফাজিল মাদ্রাসা (পাইকগাছা), কয়রা উত্তরচক আমিনিয়া কামিল মাদ্রাসা, কয়রা মদিনাবাদ দাখিল মাদ্রাসা ও ঘুঘরাকারি ফাজিল মাদ্রাসা (কয়রা)।

অপর দিকে, এসএসসি (ভোকেশনাল) দশম শ্রেণির পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে আফিল উদ্দিন মাধ্যমিক বিদ্যালয়, টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট, বঙ্গবাসী মাধ্যমিক বিদ্যালয়, সেন্ট জেভিয়ার্স হাই স্কুল, আন্তর্জাতিক কারিগরি বৃত্তিমূলক প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্র, সরকারি জলমা চক্রাখালী মাধ্যমিক বিদ্যালয়, চালনা কেসি পাইলট মাধ্যমিক বিদ্যালয়, কয়রা মদিনাবাদ স্কুল এ টেকনিক্যাল কলেজ, হাড়ীখালি ভোকেশনাল ট্রেনিং ইন্সটিটিউট, হাড়িখালী মাধ্যমিক বিদ্যালয়, ফুলতলা রি-ইউনিয়ন হাই স্কুল, ফাতেমা মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয়, কাজদিয়া উচ্চ বিদ্যালয় (রূপসা), ডুমুরিয়া সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ও পাইকগাছা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ।