ঢাকা৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

নবীজি যে ধরনের পাগড়ী পরতেন

ধর্ম প্রতিবেদক
জুলাই ২৩, ২০২৩ ২:১২ অপরাহ্ণ
Link Copied!

পাগড়ী পরিধান করা সুন্নত। এটি পোশাকের সুন্নত। জাবির রা. বলেন, মক্কা বিজয়ের দিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (মক্কায়) প্রবেশ করলেন। তখন তার মাথায় কালো পাগড়ি ছিল। -(সহীহ মুসলিম, হাদীস : ১৩৫৮)

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিভিন্ন সময় বিভিন্ন রকমের পাগড়ী পরেছেন। তার পাগড়ীগুলো কেমন ছিলো জেনে নেওয়া যাক-

কালো পাগড়ি

মহানবী (সা.)-এর কালো পাগড়ি পরিধান করার বিষয়ে একাধিক হাদিস পাওয়া যায়। জাফর বিন আমর বিন হুরাইস তার পিতা থেকে বর্ণনা করেন যে আমি মহানবী (সা.)-কে মিম্বরের ওপর দেখেছি। সে সময় তার মাথায় কালো রঙের পাগড়ি ছিল। পাগড়িটির প্রান্ত মহানবী (সা.) তাঁর দুই কাঁধের মাঝে ঝুলিয়ে রেখেছেন। (আবু দাউদ, হাদিস : ৪০৭৭)

সাদা পাগড়ি

রঙের মধ্যে সাদা রং মহানবীর সব থেকে বেশি প্রিয় ছিল—এ কথা অসংখ্য হাদিসে এসেছে। আব্দুর রহমান ইবনে আউফ (রা.) একবার কালো রঙের উঁচু-নিচু (অমসৃণ) পাগড়ি পরিধান করেছেন।

(এটা দেখে) মহানবী (সা.) তাঁকে কাছে ডাকেন। তারপর সেই পাগড়ি খুলে নিলেন এবং সাদা রঙের একটি পাগড়ি পরিয়ে দিলেন। পাগড়িটি তিনি প্রায় চার আঙুলের সমপরিমাণ মাথার পেছনের দিকে ছেড়ে দিলেন। অতঃপর মহানবী (সা.) বলেন, হে ইবনে আউফ! এভাবেই (সাদা রঙের) পাগড়ি পরিধান করবে।কেননা এটাই উত্তম ও সুন্দর। (মুসতাদরাকে হাকেম : ৪/৫৮২)

হালকা হলুদ রঙের পাগড়ি

সাধারণত কাউকে হলুদ রঙের পাগড়ি পরিধান করতে দেখা যায় না। কিন্তু প্রিয় নবী (সা.) হলুদ রঙের পাগড়ি পরিধান করেছেন। এ বিষয়ে একাধিক হাদিস পাওয়া যায়।

এক হাদিসে এসেছে, হজরত ইসমাঈল বিন আব্দুল্লাহ বিন জাফর তাঁর পিতা থেকে বর্ণনা করেন, আমি মহানবী (সা.)-কে দেখেছি, তাঁর পবিত্র দেহে জাফরান রঙের দুটি কাপড় ছিল। একটি হলো চাদর, অন্যটি হলো পাগড়ি। (মুসতাদরকে হাকেম, হাদিস : ৭৩৯৫)

অন্য হাদিসে এসেছে, জায়েদ ইবনে আসলাম (রহ.) থেকে বর্ণিত আছে, হজরত ইবনে ওমর (রা.) তার দাড়ি হলুদ রঙে রঙিন করতেন। এমনকি তার কাপড়ও হলুদ রঙের হতো। তাকে জিজ্ঞেস করা হলো, আপনি নিজেকে হলুদ রঙে রঙিন করেন কেন? তিনি জবাব দিলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে দেখেছি, তিনি হলুদ রঙের কাপড় ব্যবহার করতেন। এই রং তাঁর অনেক পছন্দের ছিল। কখনো কখনো তিনি (হলুদ রঙের মিল রেখে) জামা-পাগড়ি (দেহের সব কাপড়) পরিধান করতেন। (আবু দাউদ, হাদিস : ৪০৬৪)