ঢাকা১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অর্থ বানিজ্য
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. আবহাওয়া
  5. ইসলাম
  6. এভিয়েশন
  7. ক্যাম্পাস
  8. খেলা
  9. জব মার্কেট
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দেশবাংলা
  13. বিনোদন
  14. রাজনীতি
  15. লাইফস্টাইল
বিজ্ঞাপন
আজকের সর্বশেষ সবখবর

৮৪ বছরের যাত্রীর জীবন বাঁচাতে বুলগেরিয়ায় বিমানের জরুরি অবতরণ

জনবার্তা প্রতিবেদন
ডিসেম্বর ৩, ২০২৩ ১০:৩০ অপরাহ্ণ
Link Copied!

৮৪ বছর বয়সী এক যাত্রীর মুমূর্ষু অবস্থা দেখে বুলগেরিয়ায় জরুরি অবতরণ করলো বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট। ফ্লাইটটি সিলেট থেকে লন্ডন যাচ্ছিল।

বিমান সূত্রে জানা গেছে, যাত্রার মাঝপথে উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয় বৃদ্ধ এক যাত্রীর। জীবনরক্ষায় তাৎক্ষণিক বিমানের পাইলট ফ্লাইটটি বুলগেরিয়ায় জরুরি অবতরণ করান। পরবর্তীতে সেই যাত্রীকে চিকিৎসার জন্য বুলগেরিয়ার একটি হাসপাতালে পাঠানো হয়।

শুক্রবার মধ্যরাতে (১ ডিসেম্বর) সিলেট থেকে লন্ডনগামী ফ্লাইটে এ ঘটনা ঘটে। ওই মুমূর্ষু রোগীকে বুলগেরিয়ায় নামিয়ে ৩ ঘণ্টা বিলম্বে লন্ডন পৌঁছায় ফ্লাইটটি।

বিমানের ওই ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ছিলেন ক্যাপ্টেন ইশতিয়াক। ফ্লাইটের সেকেন্ড ক্যাপ্টেন হিসেবে এনাম এবং ইশতি নামের আরেকজন পাইলট ফার্স্ট অফিসার ছিলেন।

বিমানের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ১ ডিসেম্বর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটটি সিলেট থেকে লন্ডনের উদ্দেশে রওনা হয়। ফ্লাইটে থাকা ৮৪ বছরের ওই যাত্রীর কাছে ফিট-টু-ফ্লাই মেডিক্যাল সার্টিফিকেট ছিল। তবে হঠাৎ উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দিলে কেবিন ক্রুরা সেই যাত্রীর অসুস্থতার বিষয়টি ফ্লাইটের ক্যাপ্টেনকে জানান। এরপরই ক্যাপ্টেন ইশতিয়াক মাইকে ঘোষণা করে জানতে চান— ফ্লাইটের মধ্যে কোনো ডাক্তার আছেন কি না। তখন সেই ফ্লাইটে একজন চিকিৎসক পাওয়া যায়। তিনি ওই যাত্রীকে অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় ওষুধ দিয়ে প্রাথমিক চিকিৎসা দিলেও শারীরিক অবস্থার অবনতি ঘটে। চিকিৎসক দ্রুত তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন।

পরবর্তীতে বিমানটি বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করে।